Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

রাবিতে নির্মিত হবে জাতীয় চার নেতার ম্যুরাল

প্রকাশ:  ১০ জানুয়ারি ২০১৯, ২০:২৩
রাবি প্রতিনিধি
প্রিন্ট icon

জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এএইএম কামারুজ্জামান ও ক্যাপ্টেন এম মনসুর আলীর অবদান ও তাঁদের স্মৃতি রক্ষার্থে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তাঁদের ম্যুরাল নির্মাণের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এরই মধ্যে নকশা প্রণয়নের কাজ শেষ হয়েছে বলে বৃহস্পতিবার (১০ জানুয়ারি) দুপুরে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়েল উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা।

প্রাথমিক নকশায় অনুযায়ী প্রত্যেক জাতীয় নেতার পৃথক পৃথক আবক্ষ প্রতিকৃতি দাঁড়িয়ে থাকবে মার্বেল স্টোনের ওপর। ম্যুরালটি তৈরি হবে মেটালিক এবং গ্রাউন্ড হবে মার্বেল স্টোন দিয়ে। বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি এর সামনের মাঠে নির্মাণের চিন্তাভাবনা করছে প্রশাসন। ম্যুরালটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ কোটি ২৭ লাখ টাকা। এর আওতায় থাকবে মাটি ভরাট নির্মাণ ও আনুষাঙ্গিক ব্যয়। ম্যুরালটির শিল্পী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী বিপ্লব দত্ত।

ম্যুরালটির নকশা দেখিয়ে অধ্যাপক আনন্দ কুমার সাহা জানান, নকশাকৃত ম্যুরালটির পেছনে যে চারটি স্তম্ভ দেখা যাচ্ছে, সেটি একটাই স্তম্ভ বা দেয়াল হবে। চার নেতার অন্যতম এএইচএম কামারুজ্জামানের আবক্ষ ম্যুরাল এখানে কিছুটা বাঁকা আছে। উনার ছেলে এএইচএম খায়রুজ্জামান লিটন এটি দেখে বলেছেন, সেটি আরেকটু সোজা করতে হবে।

কবে নাগাদ কাজ শুরু হবে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘ম্যুরালটির সঙ্গে বিশ্ববিদ্যালয়ে একটি বঙ্গবন্ধু চত্ত¡র করা হবে। যেহেতু একই সঙ্গে দু’টি কাজ করা হবে, তাই একটু দেরি হচ্ছে।’ তবে যথাসম্ভব দ্রæত কাজটি শুরু করার চেষ্টা করা হচ্ছে বলে জানান উপ-উপাচার্য।

পিবিডি/আরিফ

রাবি
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত