• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় হাইকোর্টের রুল

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১৭:৫৪
নিজস্ব প্রতিবেদক

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় পার্ক সংশ্লিষ্টদের অবহেলাকে কেন দায়ী করা হবে না মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে বন্যপ্রাণীর মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটিকে অবিলম্বে তদন্তকাজ শেষ করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান এবং বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব, প্রধান বন সংরক্ষক, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক, সহকারী বন সংরক্ষক, ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা, গাজীপুরের জেরা প্রশাসক, পুলিশ সুপার, শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও সহকারী কমিশনারকে (ভূমি) রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আতাউল্লাহ নুরুল কবীর। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ফারহানা আফরোজ।

আইনজীবী আতাউল্লাহ নুরুল কবীর গণমাধ্যমকে বলেন, বিভিন্ন সংবাদ মাধ্যমে এ সংক্রান্ত খবর-প্রতিবেদন যুক্ত করে গত ২ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী হারুন-অর রশিদ। তখন পর্যকন্ত ১১টি জেব্রা ও একটি রয়েল বেঙ্গল টাইগারের মৃত্যুর থবর ছিল। যে কারণে রিটে ১২টি বন্যপ্রাণী মৃত্যুর কথা উল্লেখ করা হয়েছে। পরে একটি সিংহী মৃত্যুর বিষয়টিও আশা করি এতে অন্তর্ভূক্ত হয়ে যাবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত ২ জানুয়ারি ২৫ জানুয়ারি পর্যন্ত নয়টি এবং ২৯ জানুয়ারি আরো ২টি জেব্রা মারা যায়। এ ছাড়া সম্প্রতি সেখানে একটি বাঘ ও একটি সিংহীরও মৃত্যু ঘটে।

এ ঘটনায় গত ২৬ জানুয়ারি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। এ কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে জেব্রার মৃত্যুর কারণ উৎঘাটন ও করণীয় নির্ধারণ করতে বলা হলেও নির্দিষ্ট সময়ে তদন্ত কাজ শেষ না হওয়ায় এই মেয়াদ আরো ১০ কর্মদিবস বাড়ানো হয়। এ ছাড়া তদন্ত কমিটিতে আরো তিন সদস্য যুক্ত করা হয়।

এর মধ্যে সাফারি পার্কের ১৩টি প্রাণীর মৃত্যুর ঘটনায় ভারপ্রাপ্ত কর্মকর্তা ও চিকিৎসকের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ ওঠে। পার্কে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব, সীমানা প্রাচীরের ভেতর থেকে খাবার পাচার, জেব্রা ও বাঘ মৃত্যুর ঘটনাটি গোপন রাখা এবং জেব্রাগুলোকে হত্যার অভিযোগ ওঠায় গত ৩১ জানুয়ারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান ও চিকিৎসক ডা. হাতেম সাজ্জাদ মো. জুলকারনাইনের পার্কের দায়িত্ব থেকে সরিয়ে নেয় কর্তৃপক্ষ। পরে ২ ফেব্রুয়ারি পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবিরকেও দায়িত্ব থেকে সরিয়ে নেয়। সবশেষ গত ১০ ফেব্রুয়ারি বন্যপ্রাণী তত্ত্বাবধায়ক সারোয়ার হোসেনকে সরানো হয়।

পূর্বপশ্চিম- এনই

বঙ্গবন্ধু সাফারি পার্ক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close