• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩১
নিজস্ব প্রতিবেদক

মৌলভীবাজার এবং হবিগঞ্জে পাহাড় ও টিলা কাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইনের ১৫ ধারা অনুসারে চার সপ্তাহের মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে করা এক সম্পুরক আবেদনের শুনানি শেষে বুধবার (৮ ফেব্রুয়ারি) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। তার সঙ্গে ছিলেন আইনজীবী রিপন বাড়ৈ ও নাছরিন আক্তার। পরিবেশ অধিদফতরের পক্ষে ছিলেন আইনজীবী আমাতুল করিম।

আদেশের পর জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ জানান, মৌলভীবাজার জেলার কুলাউড়া চা বাগানের ভেতর দিয়ে রাস্তা নির্মাণে টিলা কাটা ও হবিগঞ্জ জেলার নবীনগর উপজেলার দিনারপুরে পাহাড় কাটার খবর সংবাদ মাধ্যমে প্রকাশিত হলে এ বিষয়ে একটি সম্পূরক আবেদন দাখিল করে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। এতে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানানো হয়।

তিনি বলেন, এইচআরপিবির আবেদনের শুনানি শেষে হাইকোর্ট আজ মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার জেলা প্রশাসক (ডিসি), পরিবেশ অধিদফতরের বিভাগীয় পরিচালককে চার সপ্তাহের মধ্যে পাহাড়/টিলা কাটার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইনের ১৫ ধারা অনুযায়ী ব্যবস্থা নিতে নির্দেশ দেন। একই সঙ্গে আদালতের আদেশ বাস্তবায়ন করে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতেও বলা হয়েছে।

আদালতের শুনানিতে এইচআরপিবির পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ বলেন, সিলেটের বিভিন্ন জায়গায় পাহাড় কাটা বন্ধে দায়ের করা রিট আদালতে চলমান থাকা অবস্থায়ও বিভিন্ন জায়গায় প্রশাসনের নাকের ডগায় পাহাড় ও টিলা কাটা হচ্ছে। পরিবেশ আইনের ৬ (খ) ধারা অনুসারে পাহাড় কাটা নিষিদ্ধ। যদি কেউ পাহাড় কাটে তাহলে পরিবেশ আইনের ধারা ১৫ অনুসারে শাস্তিযোগ্য অপরাধ।

তিনি বলেন, আইন থাকলেও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না। যার কারণে পাহাড় কেটে পরিবেশের ক্ষতি সাধন করা হচ্ছে।

শুনানি শেষে আদালত এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিলেরও নির্দেশ দেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

নির্দেশ,ব্যবস্থা,পাহাড়,হাইকোর্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close