• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া আইনজীবীকে ধরে নেওয়া সমর্থন করি না’

প্রকাশ:  ২৫ অক্টোবর ২০২৩, ১৮:৩০
নিজস্ব প্রতিবেদক

বিনা কারণে বা সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোনো আইনজীবীকে গ্রেপ্তার বা ধরে নেওয়াকে সমর্থন করেন না বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

সম্পর্কিত খবর

    নারায়ণগঞ্জের আইনজীবী খোরশেদ আলম মোল্লা ও সিদ্দিকুর রহমানকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক চেম্বার থেকে তুলে নেওয়ার অভিযোগের প্রতিবাদে বার কাউন্সিলের (বিএনপি সমর্থিত) আইনজীবী ও ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের নেতারা সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলন থেকে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও সুপ্রিম কোর্টের আইনজীবী মতিউর রহমান আকন্দকে আটকেরও প্রতিবাদ করা হয়।

    এই সংবাদ সম্মেলনের পর আইনজীবীদের গ্রেপ্তারের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘কোনো সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সেটা অন্য বিষয়। তবে বিনা কারণে বা কোনো সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোনো আইনজীবীকে গ্রেপ্তার বা ধরে নেওয়াকে আমি সমর্থন করি না।’

    এর আগে বিএনপিপন্থি আইনজীবীদের সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বার কাউন্সিলের নির্বাচিত সদস্য সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন লিখিত বক্তব্যে বলেন, ‘পৃথিবীর সব সভ্য দেশে আদালত প্রাঙ্গণ ও আইনজীবীদের চেম্বারকে বিচারপ্রার্থীদের জন্য সবচেয়ে নিরাপদ স্থান হিসেবে গণ্য করা হয়। আমাদের দেশও এর ব্যতিক্রম নয়। আপনাদের নিশ্চয়ই মনে আছে, আইনজীবীর চেম্বার থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের ঘটনায় পাকিস্তান সুপ্রিম কোর্ট ওই গ্রেপ্তারকে অবৈধ ঘোষণা করে তাকে মুক্তির নির্দেশ দিয়েছিল।’

    বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে আয়োজিত এই সংবাদ সম্মেলনে বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচিত সদস্য সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস (কাজল) সহ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের নেতা সুব্রত চৌধুরী ও মহসিন রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close