• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিট থাকছে

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১২:১৩
নিজস্ব প্রতিবেদক

অবশেষে নানা আলোচনা সমালোচনার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বহাল রাখার সিদ্ধান্ত এসেছে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ডিনস কমিটির এক বিশেষ সভায় সর্বসম্মতিক্রমে ২০২১-২২ শিক্ষাবর্ষে এ সিদ্ধান্ত হয়।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিজ্ঞানের শিক্ষার্থীদের ‘ক’ ইউনিটে, মানবিকে ‘খ’ ইউনিট, বাণিজ্যে ‘গ’ ইউনিট, বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে ’ঘ’ ইউনিট এবং চারুকলার জন্য ‘চ’ ইউনিটে পরীক্ষা নেওয়া হত। উচ্চ মাধ্যমিকের বিভাগ পরিবর্তনের জন্য বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা নিজ নিজ ইউনিটে আবেদনের যোগ্যতাপূরণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে আবেদন করতে পারতেন।

তবে গত ৭ ফেব্রুয়ারি এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিতে ক, খ, গ ও চ এই চার ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। অর্থাৎ ঘ ইউনিট থাকছে না।

এ খবরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিটের দায়িত্ব যাদের, সেই সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকরা ক্ষোভ প্রকাশ করে বলছেন, তাদের মতামত না নিয়েই এই ইউনিট বাতিল করেছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের দাবি, যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেই ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিট বহাল রাখার দাবিতে উপাচার্যকে খোলা চিঠি দিয়ে ‘কঠোর’ আন্দোলনের হুঁশিয়ারি দেয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।


পূর্বপশ্চিম/এসকে

ঢাকা বিশ্ববিদ্যালয়,ঘ ইউনিট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close