• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

এসএসসির ফরম পূরণ শুরু ১৩ এপ্রিল

প্রকাশ:  ০৩ এপ্রিল ২০২২, ২১:৫৮
নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণ আগামী ১৩ এপ্রিল থেকে শুরু হয়ে ২৪ এপ্রিল পর্যন্ত চলবে। অনলাইনে ফরম পূরণ করতে হবে শিক্ষার্থীদের। বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের জন্য আলাদা ফরম পূরণ ফি নির্ধারণ করা হয়েছে।

রোববার (৩ এপ্রিল) ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, আগামী ১৩ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অনলাইন ফরম পূরণ চলবে। শিক্ষার্থীদের তথ্যসম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে আগামী ১০ এপ্রিল প্রকাশ করা হবে। তালিকাভুক্ত শিক্ষার্থীরা ফরম পূরণ করতে পারবেন। ২৫ এপ্রিল পর্যন্ত এ বাবদ অর্থ পরিশোধ করা যাবে। শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ১৯ মে প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে।

এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি ১ হাজার ৬১৫ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগে ১ হাজার ৪৯৫ টাকা ও মানবিকে ১ হাজার ৪৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে। কোনো শিক্ষার্থীর কাছে নবম ও দশম শ্রেণির মোট ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না। রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে ডিপিএ উন্নয়ন পরীক্ষার্থীসহ আবশ্যিক ও নৈর্বাচনিক বিষয়ের এক থেকে চারটি বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিতে পারবেন। এজন্য ব্যবহারিক ছাড়া ৩৫০ টাকা এবং ব্যবহারিকসহ ৪০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার পুননির্বন্যাসকৃত সিলেবাস অনুযায়ী প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষার্থীরা (নিয়মিত ও অনিয়মিত) পরীক্ষায় অংশ নেবেন। সকল শিক্ষাবর্ষের শিক্ষার্থীর ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার এডুকেশন বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

এসএসসি,ফরম,বিজ্ঞপ্তি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close