• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

স্বপ্ন যখন বিদেশে পড়াশোনা

প্রকাশ:  ৩১ মে ২০২২, ১৯:৫২
নিজস্ব প্রতিবেদক

আমাদের অনেকের স্বপ্ন থাকে বিদেশে পড়াশোনা করার। সে স্বপ্নকে বাস্তবায়ন কিভাবে করতে হয় সেটা আমাদের অনেকেরই জানা নেই। তবে কিছু বিষয়ে দক্ষতা অর্জনের মাধ্যমে সে স্বপ্নকে বাস্তবায়ন করা সম্ভব। কেননা দেশের বাইরে বিশেষ করে উন্নত বিশ্বে পড়াশোনার জন্য একাডেমিক ভালো রেজাল্টের পাশাপাশি ইংরেজিতে দক্ষতা যাচাইয়ের সনদ যেমন- আইইএলটিএস (IELTS), জিআরই (GRE), জিএমএটি (GMAT), পিটিই (PTE) থাকতে হয়। তবে আজকে আমরা জানবো পিটিই (PTE) একাডেমিক সম্পর্কে।

আপনি যদি বিদেশে পড়াশোনা করতে চান, তাহলে আপনি পিটিই একাডেমিকের মতো ভাষা পরীক্ষার ভূমিকা জানা জরুরি। এই অনলাইন পরীক্ষার মাধ্যমটি আপনাকে ইংরেজিতে কথা বলা, লেখা, পড়া এবং শোনার দক্ষতা নির্দেশ করে একটি স্কোর প্রদান করে। এবং এটি বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আপনার আবেদনকৃত কোর্সের জন্য যোগ্য কিনা তা নির্ধারণ করতে সহায়তা করে।

সম্পর্কিত খবর

    কোন দেশ PTE গ্রহণ করে ?

    যেহেতু পিটিই একাডেমিক ব্যাপকভাবে স্বীকৃত, তাই এটি আন্তর্জাতিক ছাত্রদের জন্য শীর্ষস্থানীয় ইংরেজি ভাষা পরীক্ষার একটি হিসেবে বিবেচিত। এটি যুক্তরাজ্যে সবচেয়ে জনপ্রিয়, যেখানে ৯৯ ভাগ বিশ্ববিদ্যালয় ভাষা দক্ষতার প্রমাণ হিসেবে এটি গ্রহণ করে। এর মধ্যে রয়েছে শীর্ষস্থানীয় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইউসিএল, কিংস কলেজ লন্ডন এবং লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের মতো প্রতিষ্ঠান। এর পরিবর্তে আপনি স্বপ্নের দুই দেশ আমেরিকা ও কানাডা খুঁজছেন? আচ্ছা, আপনি জেনে খুশি হবেন, ৯০ ভাগ কানাডিয়ান বিশ্ববিদ্যালয় এবং ১ হাজারেরও বেশি আমেরিকান উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পিটিই ফলাফল স্বীকৃতি দেয়। পার্শাল কিংবা ফুলব্রাইট বৃত্তির জন্য আবেদন করতে আপনি অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডের মতো দেশে।উল্লেখ্য, পিটিই-একাডেমিক হলো ইংলিশের পিয়ারসন টেস্ট যা অস্ট্রেলিয়ান সরকার ছাত্র ভিসার পাশাপাশি মাইগ্রেশন ভিসার জন্য স্বীকৃত।

    আমি PTE একাডেমিক পরীক্ষা কোথায় নিতে পারি ?

    প্রথম ধাপ হল একটি অ্যাকাউন্টের জন্য সাইন আপ করা, যা আপনি পাঁচ মিনিটের নমুনা পরীক্ষার পর করতে পারেন। আপনি অনলাইনে উপলব্ধ সম্পদ দিয়ে প্রস্তুতি নিতে পারেন। একবার প্রস্তুত হয়ে গেলে, অনলাইনে আপনার স্লট সুরক্ষিত করার সময় এসেছে; ২৪ ঘন্টার আগাম বুকিং গ্রহণ করা হয়। যদিও এটি একটি অনলাইন পরীক্ষা, আপনাকে অবশ্যই একটি পরীক্ষা কেন্দ্রে যেতে হবে। ১১৬ টিরও বেশি দেশে ৩৫০ টিরও বেশি পরীক্ষা কেন্দ্র রয়েছে, যা আপনাকে বাড়ি থেকে খুব বেশি দূরে না গিয়ে প্রচুর বিকল্প দেয়।

    পরীক্ষার বিন্যাস কি ?

    পিটিই একাডেমিক পরীক্ষার তিনটি উপাদান রয়েছে, মোট তিন ঘন্টা। কথা বলা এবং লেখা (যা ৭৭ থেকে ৯৩ মিনিটের মধ্যে নেওয়া উচিত), পড়া (৩২ থেকে ৪০ মিনিট) এবং শোনা (৪৫ থেকে ৫৭ মিনিট)। তবে আপনি পড়া এবং শোনার অংশগুলোর মধ্যে ১০ মিনিটের বিরতি নিতে পারেন। গ্লোবাল স্কেল অফ ইংলিশ ব্যবহার করে আপনাকে ১০ থেকে ৯০ পয়েন্টের মধ্যে দেওয়া হবে- এবং আপনি এই স্কোরটি মাত্র ৪৮ ঘন্টার মধ্যে (২ কার্যদিবসের) মধ্যে পাবেন। আপনি এই ফলাফল আপনার পছন্দের বিশ্ববিদ্যালয় এবং কলেজের সাথে PTE এর বিনামূল্যে অনলাইন টুলের মাধ্যমে ভাগ করতে পারেন।

    কিভাবে গ্রেড করা হবে ?

    আপনি ভাবছেন পিটিই একাডেমিক পরীক্ষা কীভাবে এত দ্রুত গ্রেড করা হয়? যেহেতু এটি সম্পূর্ণ অনলাইন কম্পিউটার ভিত্তিক, তাই আপনাকে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতি দ্বারা মূল্যায়ন করা হবে। এটি একটি অ্যালগরিদম ব্যবহার করে যা শুধুমাত্র আপনার ভাষা দক্ষতার জন্য আপনাকে স্কোর করে, যা মানুষের চিহ্নিতকরণের অনুকরণ করে।

    পরিশেষে বলা যায়, IELTS থেকে PTE তুলনামূলক অনেক সহজ। যার পক্ষে IELTS ৫.৫ এর বেশি পাওয়া অসম্ভব, সেও PTE পরীক্ষায় সামান্য চেষ্টাই ৫৮ পেতে পারে, যা IELTS ৬.৫। PTE অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য- ইমিগ্রেশন ও পড়াশুনা দুটিতে গ্রহণযোগ্য। তাছাড়া, কানাডা, সুইডেন, যুক্তরাষ্ট্র, নরওয়ের অধিকাংশ ইউনিভার্সিটি PTE গ্রহণ করে থাকে। এ বিষয়ে আরও বিস্তারিত জানতে এবং PTE পরীক্ষার যাবতীয় তথ্য ও সহায়তার জন্য যোগাযোগ করুন। আলবার্টা এডুকেশন, ঠিকানা- শাহ আলী প্লাজা, মিরপুর-১০, ঢাকা।

    পূর্বপশ্চিমবিডি/এনএন

    স্বপ্ন যখন,বিদেশে পড়াশোনা
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close