• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আজ থেকে শুরু গুচ্ছের ভর্তি আবেদন

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০২২, ১৮:৫৭
জবি প্রতিনিধি

আজ থেকে দেশের গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ভর্তি আবেদন কার্যক্রম শুরু হয়েছে। আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা।

সোমবার (১৭ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কনফারেন্স রুমে উত্তীর্ণ শিক্ষার্থীদের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবেদন কার্যক্রমের উদ্বোধন করেন গুচ্ছ কমিটির আহ্বায়ক ও জবি উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

উপাচার্য বলেন, গুচ্ছ পদ্ধতিতে একটি বিশ্ববিদ্যালয় একবার আবেদন করলেই চলবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা একটি আবেদনের মাধ্যমে বাণিজ্য ও মানবিক বিভাগের বিষয় জন্য আবেদন করতে পারবে ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা একটি আবেদনের মাধ্যমে বাণিজ্য ও মানবিক উভয় বিভাগেই আবেদন করতে পারবে। এবং গুচ্ছের ওয়েবসাইটের মাধ্যমে ২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন সম্পন্ন হবে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে আবেদন ফি দেওয়ার পরেই সাবজেক্ট পছন্দ করতে পারবে। এসময় ভর্তির মানদণ্ডের বিষয়ে তিনি বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের বিষয় অনুযায়ী মানদণ্ড ও এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর কত নম্বর থাকবে তা নির্ধারণ করবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল।

ব্যবহারিক পরীক্ষা আবশ্যক বিভাগের জন্য যেমন: স্থাপত্য, সংগীত, নাট্যকলা, ফিল্ম এন্ড টেলিভিশন, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ, চারুকলা প্রভৃতি বিভাগে আবেদন করলে ব্যবহারিক ফি বাবদ ৩০০/- (তিন শত) টাকা অতিরিক্ত দিতে হবে।

উল্লেখ্য, আজ দুপুর ১২:০০টা হতে আগামী ২৭ই অক্টোবর রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে। এবং ২৮ই অক্টোবর রাত ১১:৫৯ মিনিটের মধ্যে শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবে।

ভর্তি,আবেদন,জগন্নাথ বিশ্ববিদ্যালয়,জবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close