• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

'বাংলা ভাষা মায়ের সমান'

প্রকাশ:  ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২৩ | আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৮
অনলাইন ডেস্ক

হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যমন্ডিত এক সমৃদ্ধ ভাষার নাম 'বাংলা'। ফেব্রুয়ারি এলেই বাঙালি শ্রদ্ধাভরে স্মরণ করে ৫২'র সেই কালো দিন, ভাষার জন্য মরণপণ সংগ্রামের কথা। মনে পড়ে বুকের রক্তে ঢাকার পিচঢালা রাজপথ রাঙানোর ইতিহাস। ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ আন্দোলন শুধু ভাষার নয়,বাঙালির অস্তিত্বের আন্দোলন ছিল।

আজ রক্তাক্ত স্মৃতিবিজড়িত অমর একুশে ফেব্রুয়ারি। শোক আর গর্বের মহিমান্বিত এই দিনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীদের ভাবনা, মতামত ও প্রত্যাশা তুলে ধরেছেন সানজিদা জান্নাত পিংকি

প্রাতিষ্ঠানিক নামফলকে বাংলার ব্যবহার বাড়াতে হবে

ভাষা সৈনিকদের প্রাণের বিনিময়ে পাওয়া ভাষার মর্যাদা প্রদান করি আমরা শুধু একুশে ফেব্রুয়ারি। কারণ এই দিনটাতেই আমাদের চেতনার চেতন হয়।ভাষার মাস ফেব্রুয়ারি এলেই আমরা মাতৃভাষা চর্চায় ব্যস্ত হয়ে পড়ি,স্বাধীনতার ৫১ বছরে বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলা ভাষাকে সর্বত্র প্রচলিত করতে পারলেও এখনো দেশের বিভিন্ন শহরের খাবার দোকান,বিপনি-বিতানে শুধুমাত্র ইংরেজিতে নাম ফলক দেখতে পাওয়া যায়,যা কিছুটা দৃষ্টিকটু দেখায়। মাতৃভাষা দিবসে আমার চাওয়া থাকবে বিভিন্ন প্রতিষ্ঠানের নাম ফলক সহ বিভিন্ন নির্দেশিকায় শুধু ইংরেজির ব্যবহার না করে বাংলা ব্যবহারেরও প্রসার ঘটানো।

রেদোয়ান আহমেদ, দর্শন বিভাগ,রাজশাহী বিশ্ববিদ্যালয়

বাংলা হোক সর্বস্তরের ভাষা

মা, মাটি, দেশ,ভাষা যেন বাঙ্গালীর এক অনন্য আত্মমর্যাদার পরিচয় বহন করে আসছে সেই ৫২ থেকেই। বাংলা ভাষার প্রতি বাঙালির যে টান তার নজির অনন্য। তবে বর্তমানে একশ্রেণীর লোকের কাছে যেন বাংলার থেকে ইংরেজির প্রাধন্যই বেশি, বাংলা নিয়ে তাদের অনীহা! আবার কিছু কিছু লোক রয়েছে তাদের বাংলাভাষার প্রতি সম্মানের কথা শুধু ফেব্রয়ারি মাসেই মনে পড়ে। ভাষার মাসকেও আমরা মনে রেখেছি ইংরেজি মাসের নামেই। ফেব্রুয়ারি আমাদেরকে মনে করায় ইতিহাস। তবে বাংলাদেশের সর্বস্তরে আজও বাংলার প্রচলন নেই। এখনো অনেকক্ষেত্রেই ইংরেজির চর্চা। যে ভাষার জন্য এত ত্যাগ তিতিক্ষা, সেই বাংলাভাষা আজ অবহেলিত। ভাষার প্রতি সম্মান শুধু মাতৃভাষা দিবসে ভাষা সৈনিকদের স্মরণ করে বেদীতে ফুল দেয়ার মাঝেই সীমাবদ্ধ না হোক। বাংলাকে সর্বস্তরের ভাষা হিসেবে প্রচলনের পাশাপাশি ভবিষ্যৎ প্রজন্মকে উদ্বুদ্ধ করা হোক বাংলার প্রতি, স্মরণ করানো হোক বাঙালির আত্মত্যাগের কাহিনি।

আসাদুর রহমান বিজয়, আইন বিভাগ, গণ বিশ্ববিদ্যালয়

যুগ থেকে যুগান্তরে আওয়াজ উঠুক বাংলার

'বাংলা' শব্দটা শুনলেই একটা আবেগপ্রবণতা কাজ করে। বাঙালী জাতির ঝুলিতে সবচেয়ে গৌরবময় অর্জন হলো মাতৃভাষা বাংলা। শহীদের বুকের তাজা রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে অ আ ক খ। ভাষার জন্য রক্তদানের ইতিহাস পৃথিবীর আর কোথাও নেই। কিন্তু বাঙালী তার মায়ের ভাষা বাংলার জন্য রক্ত ঝরিয়েছে। সেই রক্তঝরা ইতিহাসের যথাযথ মর্যাদা কি আমরা ধরে রাখতে পেরেছি? মাতৃভাষার সম্মান রক্ষা আমাদের কর্তব্য। কিন্তু আমাদের তরুণ প্রজন্ম বাংলা ভাষার শুদ্ধ প্রয়োগে ব্যর্থ। অধিকাংশ হয়ে পড়ছে বাংলা বিমুখ। বাংলা-ইংরেজি মিশ্রিত বুলি বন্ধু মহলে না আওড়ালে যেন নিজেদের অবস্থান ছোট হয়। আমাদের উচিত বাংলা ভাষার ইতিহাস ঐতিহ্য তরুণদের মাঝে ছড়িয়ে দেয়া। তাদেরকে শুদ্ধ বাংলাচর্চায় উৎসাহিত করা উচিত। বাংলা ভাষার গ্লানি ও অসম্মান দূর হোক। চর্চা হোক শুদ্ধ ভাষার, জয় হোক রক্তের বিনিময়ে অর্জিত বাংলার।

নাইমুল হক

তড়িৎ ও বৈদ্যুতিন প্রকৌশল বিভাগ,

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

আমি বাংলাকে ছড়িয়ে দিব সমগ্র বিশ্বে

'মাতৃভাষা' শব্দটি শুনলেই হৃদয় দর্পণে প্রতিফলিত হয় সেই স্লোগান 'রাষ্ট্রভাষা বাংলা চাই'। মনে পড়ে যায় ৫২'র রক্তরঞ্জিত ফেব্রুয়ারির সেই কালো দিনটি। 'কেঁটে গেছে বায়ান্নর সেই অভিশপ্ত আঁধার। বাংলা আমার মাতৃভাষা, বিশ্বের মাঝে ছড়িয়ে দিতে চাই। এই আমার অঙ্গীকার।' বাংলা আমাদের মায়ের মুখের ভাষা। আমাদের আবেগ অনুভূতি ব্যক্ত করার মাধ্যম। বাংলা ভাষাকে আমাদের মায়ের মতই শ্রদ্ধা করা উচিত। বাংলা ভাষার মর্যাদা রক্ষায় হতে হবে দৃঢ়প্রতিজ্ঞ। বাংলা ভাষার সঠিক মূল্যায়ন ও প্রয়োগে থাকতে হবে সদা সচেষ্ট। বাংলার মানুষ বাংলা ভাষাকে শ্রদ্ধা ও ভাষার মর্ম হৃদয়ে ধারণ করবে। এই লক্ষ্যে আমি কাজ করে যেতে চাই। বাংলাকে আমি শ্রেষ্ঠ ভাষা হিসেবেই জানি। আমি বাংলার সন্তান, বাংলার কাছেই চির ঋণী।

আতিকুর রহমান শাওন, বাংলা বিভাগ,গণ বিশ্ববিদ্যালয়

লেখক: শিক্ষার্থী, গণ বিশ্ববিদ্যালয়

অমর একুশে,গণ বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close