• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শিক্ষার্থী-স্থানীয় সংঘর্ষ, অবরুদ্ধ উপচার্যকে উদ্ধার করলো ছাত্রলীগ

প্রকাশ:  ১২ মার্চ ২০২৩, ১৬:১২
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ছাত্রলীগের সহায়তায় মুক্ত হয়েছেন অবরুদ্ধ থাকা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। রোববার (১২ মার্চ) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অবরুদ্ধ করেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, শিক্ষার্থীরা ভিসির বাসভবন ঘেরাও করে বিক্ষোভ মিছিল করলে উপাচার্য উন্মুক্ত আলোচনার জন্য শিক্ষার্থীদের সাবাশ বাংলাদেশ মাঠে বসার আহ্বান জানান। কিন্তু বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ঘটনাস্থল (বিনোদপর গেইট) গিয়ে আলোচনায় বসতে বলেন। এতে উপাচার্য সম্মত না হলে তাকে ভিতরে রেখে শিক্ষার্থীরা চারদিক থেকে অবরুদ্ধ করে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। প্রায় দুই ঘণ্টা অবরুদ্ধ থাকেন তিনি। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপাচার্য, উপ-উপাচার্য, প্রক্টরসহ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে অবাঞ্ছিত ঘোষণা করেন।

এসময় ছাত্রলীগের নেতাকর্মীরা বিক্ষুব্ধ শিক্ষার্থীদের মিছিল থেকে উপাচার্যকে তার বাস ভবনে পৌঁছে দেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি কিছুটা শান্ত রয়েছে।

এর আগে সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের মূল ফটকে তালা দিয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। তারা ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবরোধ করে আন্দোলন করেন।

এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করেন। বিক্ষোভে শিক্ষার্থীদের অংশ নিতে হলের মসজিদ মাইকে আহ্বান জানাতেও শোনা গেছে।

এসময় বিভিন্ন স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। বিক্ষোভ মিছিলে যোগ দিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা ছুটে আসেন। তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কগুলোতে বিক্ষোভ মিছিল করে উপাচার্যের বাসভবনে সামনে গিয়ে অবস্থান নেয়।

এর আগে বাসের ভাড়া নিয়ে বাগবিতণ্ডার জেরে শনিবার সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর বাজারে ঘটনার সূত্রপাত হয়। সংঘর্ষে আহত বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থীকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি রয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়,ছাত্রলীগ,উদ্ধার,শিক্ষার্থী,সংঘর্ষ,অবরুদ্ধ,উপচার্য
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close