• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

যাত্রী হয়রানি চরমে: আন্দোলনে গবি শিক্ষার্থীরা

প্রকাশ:  ১৩ মার্চ ২০২৩, ২২:৪২ | আপডেট : ১৩ মার্চ ২০২৩, ২২:৫৪
সানজিদা জান্নাত পিংকি, গবি

অনিয়ন্ত্রিত ভাড়া ও সব রুটে রিকশা চালকদের যেতে অসম্মতির প্রতিবাদে আন্দোলন করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা।

সোমবার (১৩ মার্চ) দুপুরে ক্যাম্পাসের মূল ফটকে রিকশা আটকে এই আন্দোলন করেন তারা। এসময়, শিক্ষার্থীরা রিকশা চলাচলে দুই দফা দাবী বেঁধে দেন।

শিক্ষার্থীদের বেঁধে দেওয়া দুই দফা দাবীসমূহ হলো:

১। ন্যায্য ভাড়া নির্ধারণ।

২। শিক্ষক ও শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী প্রত্যেক রুটেই যাত্রী নিতে হবে।

এসময় রিকশা ভাড়া নিয়ে ভুক্তভোগী বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষার্থী বিদুষী চাকমা জানান, 'বিশ্ববিদ্যালয়ের গেট থেকে বের হয়ে আমরা পল্লী বিদ্যুৎ বা অন্য কোথাও গেলে রিকশা চালকেরা অতিরিক্ত ভাড়া দাবী করে বসে। আমরা নায্য ভাড়া দিতে চাইলে তারা নিতে চায় না। অনেক সময় নিজেদের সুবিধামতো জায়গায় রিকশা যেতে চায় না। যেটার সুষ্ঠ সমাধানের জন্যই আজকে সমবেত হয়েছি।'

বিষয়টি নিয়ে ক্ষুদ্ধ মেহেদী হাসান নামে আরেক শিক্ষার্থী বলেন, 'আমরা দ্রুতই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এবিষয়ে সমাধান করার চেষ্টা করছি। এটির সমাধান না হলে পরবর্তী থেকে গেটের সামনে আমরা আর কোনো রিক্সা দাড়াতে দিবোনা।'

শিক্ষার্থীরা অভিযোগ করেন, দীর্ঘদিন ধরেই রিকশা চালকগণ তাদের থেকে বেশি ভাড়া আদায় করে আসছেন। এ বিষয়ে কেউ কিছু বললে তারা বাজে ভাষায় ব্যবহার করেন। অনেকক্ষেত্রে প্রত্যাশিত জায়গাতেও তারা যেতে চান না। এতে করে প্রায়শই বাগবিতন্ডার সৃষ্টি হয়। প্রতিনিয়ত এমন ঘটনায় নানাভাবে শিক্ষার্থীদের হয়রানির শিকার হতে হয়।

এ বিষয়ে এক রিকশাচালক জানান, 'আপনারা একটা চার্ট করে ভার্সিটির গেটে টাঙিয়ে দিলে আমরা পরের বার থেকে বিষয়টা দেখবো।'

পরবর্তীতে শিক্ষার্থীরা তাদের নায্য ভাড়া নির্ধারণ করে একটি চার্ট তৈরী করে দেন। তাদের নির্ধারিত ভাড়া হলো:

বিশ্ববিদ্যালয় থেকে ২২ মাইল ২ জন = ১০ টাকা এবং ৩ জন = ২০ টাকা।

বিশ্ববিদ্যালয় থেকে এনায়েতপুর ১,২ জন = ১০ টাকা।

বিশ্ববিদ্যালয় থেকে বাশতলা ২ জন = ১৫ টাকা।

বিশ্ববিদ্যালয় থেকে পল্লীবিদ্যৎ ১,২ জন = ৩০ টাকা এবং ৩,৪ জন = ৪০ টাকা।

বিশ্ববিদ্যালয় থেকে নিরিবিলি ১,২ জন = ২০ টাকা এবং ৩,৪ জন = ৩০ টাকা।

উল্লেখ্য, সাভারের মির্জানগরের পল্লিবিদ্যুৎ, নিরিবিলি এবং বাইশমাইল এই তিনটি রুটে রিকশা চালাতে চালকদের অস্বীকৃতি ও বেশি ভাড়া নেওয়ার অভিযোগ দীর্ঘদিনের। আজকে এ বিষয়ে আবারো ঝামেলা বাঁধলে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এ সময় তারা বেশ কিছু রিকশা আটক করে রাখেন।

গণ বিশ্ববিদ্যালয়,আন্দোলন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close