• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

প্রশ্ন শিক্ষামন্ত্রীর

মাদ্রাসা শিক্ষার্থীরা কি বিজ্ঞান-প্রযুক্তি পড়বে না

প্রকাশ:  ১৪ মার্চ ২০২৩, ০৯:৩৭
নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, মাদ্রাসা শিক্ষার্থীরা কি বিজ্ঞান-প্রযুক্তি পড়বে না? শুধু কি নামাজ পড়াবে আর নিজে একটি করে মাদ্রাসা তৈরি করবে?

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সোমবার (১৩ মার্চ) স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ আয়োজিত শিক্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রীর দপ্তর থেকে পাঠানো একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দীপু মনি বলেন, পাশের দেশের ছবি দিয়ে, ফটোশপ করে বলা হলো, এটা আমাদের বাচ্চাদের পড়ানো হচ্ছে, যে বই দেশেই পড়ানো হয় না। একেবারে কদর্য ভাষায় মিথ্যাচার। মিথ্যাচার কি ইসলাম সমর্থন করে? সমর্থন করে না। শিক্ষকদের, মন্ত্রীকে কদর্য ভাষায় আক্রমণ, হুমকি দেওয়া, এর কোনোটাই কি ইসলাম সমর্থন করে?

তিনি বলেন, ভুল থাকলে সংশোধন করবো। যেখানে ভুল পেয়েছি, সেখানে সংশোধন করেছি। আরো ভুল থাকলে সংশোধন করব। কমিটিও গঠন করা হয়েছে, কমিটি দেখবে। ২৬টি বই করোনা পরিস্থিতির মধ্যে তৈরি করা সহজ কাজ নয়।

শিক্ষকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, যারা বিজ্ঞান ও প্রযুক্তি শিখতে দেবে না, তারা তো দেখি বিজ্ঞান ও প্রযুক্তি বেশি ব্যবহার করে। ফেসবুকে মিথ্যাচার তারাই তো বেশি করে। তাহলে প্রযুক্তি ইসলামবিরোধী কাজ করার জন্য? মিথ্যাচার করার জন্য? তারা কি ইসলামের সেবক?

তিনি বলেন, মানুষ একসময় হেঁটে, উটের পিঠে চড়ে হজ করতে যেতো। এখন তো আমরা বিমানে যাই। তাহলে কি বিমানে যাওয়া বন্ধ করে দেবো? মোবাইল ব্যবহার বন্ধ করে দেবো? পদ্মা সেতু ও মেট্রোরেলে উঠবো না? আমার মাদ্রাসার শিক্ষার্থী ডাক্তার হবে না? ইঞ্জিনিয়ার, বৈমানিক হবে না? শুধু কি মসজিদে নামাজ পড়াবে? না হলে নিজে আরেকটা মাদ্রাসা খুলবে?

বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরে দীপু মনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির যে জ্ঞান তা হঠাৎ করে এসে পড়েছে, নাকি শিখতে হয়েছে? আল্লাহ প্রত্যেককে একটি (মস্তিষ্ক) সুপার কম্পিউটার দিয়েছেন, সেটি কাজে লাগাতে হবে না?

তিনি বলেন, এটা যে ব্যবহার করবো না, এই কথা যারা বলে, তাদের চেয়ে বড় ইসলামের শত্রু আর হতে পারে না।

পূর্বপশ্চিমবিডি/এসএম

প্রশ্ন,শিক্ষামন্ত্রী,প্রযুক্তি,বিজ্ঞান,মাদ্রাসা,শিক্ষার্থী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close