• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০২৩, ০০:২৫
জবি প্রতিনিধি

রাজধানীর সদরঘাটে অবস্থিত দেশের অন্যতম বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়টির ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হবে। ২০ অক্টোবর শুক্রবার হওয়ায় এবার একদিন আগেই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শহীদ মিনার চত্বরে সকাল ৯ টা ৩০ মিনিটে জাতীয় পতাকা ও জগনাথ বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশনা হবে। ৯ টায় ৪০ মিনিটে বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করবেন রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ।

৯ টায় ৫০ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হবে। সকাল ১০ টায় আনন্দ র‍্যালী জবি ক্যাম্পাস থেকে রায়সাহেব বাজার দিয়ে ভিক্টোরিয়া অতিক্রম করে ক্যাম্পাসে প্রবেশ করবে। র‍্যালী থেকে ফিরে ১০ টা ৪৫ মিনিটে ভাষা শহীদ রফিক ভবনের নিচতলায় প্রকাশনা উৎসবের শুভ উদ্বোধন করা হবে। এরপর ১১টায় বার্ষিক চারুকলা প্রদর্শনী উদ্বোধন করা হবে।

কেন্দ্রীয় মিলনয়াতনে (নকশী কাঁথার মাঠ) নাটক পরিবেশনা করা হবে। মুজিবমঞ্চে সংগীত বিভাগের শিক্ষার্থী,শিক্ষক ও কর্মকর্তাদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে। পাশাপাশি আবৃত্তি সংসদ ও উদীচী শিল্পীগোষ্ঠির পরিবেশনা অনুষ্ঠিত হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের (ব্যান্ডদল) অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হবে।

পাঠশালা হিসেবে যাত্রা শুরু করা এই বিদ্যাপীঠ সময়ের পালাবদলে অর্জনে সমৃদ্ধ হয়েছে। শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ের বিভিন্ন প্রতিযোগিতায় সাফল্য অর্জন করছে ধারাবাহিকভাবে৷ বিশ্ববিদ্যালয়টি পুরোপুরি ডিজিটালাইজেশন প্রক্রিয়ার আওয়ায় আনার প্রচেষ্টা চলছে।

কেরাণীগঞ্জে নির্মিত হচ্ছে দ্বিতীয় ক্যাম্পাস৷ ইতিমধ্যেই লেক খননের কাজ সম্পন্ন হয়েছে৷ অধিগ্রহণ করা হয়েছে ২০০ একর জমি। দেয়াল নির্মাণের কাজ চলছে৷ গতবছর বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে ছাত্রীদের আসন বন্টনের মধ্য দিয়ে অনাবাসিক তকমা ঘুচেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের। ডীনস অ্যাওয়ার্ড চালুর উদ্যোগ নেওয়ার পাশাপাশি ইংরেজি বিভাগে চালু করা হয়েছে চেয়ারম্যান'স অ্যাওয়ার্ড।

বর্তমান বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ৩৬টি বিভাগ ও ২টি ইনস্টিটিউট আছেন। বিশ্ববিদ্যালয়ে ৬৭১ জন শিক্ষক, ১৭ হাজার ৫২৭ জন শিক্ষার্থী ও ৭৩৮ জন কর্মকর্তা-কর্মচারী আছেন। বর্তমানে ১৫৬জন অধ্যাপক কর্মরত আছেন এই বিশ্ববিদ্যালয়ে৷ এর মধ্যে গ্রেড-১ পদে ৩৬জন,গ্রেড-২ পদে ৪৬জন এবং গ্রেড-৩ পদে ৭৪জন অধ্যাপক আছেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ পূর্ব-পশ্চিম বিডিকে বলেন, অবকাঠামোর সুযোগ সুবিধা ছাড়াই আমাদের শিক্ষার্থীরা সফল হচ্ছে। শিক্ষকরা শিক্ষার্থীদের যত্ন নিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের সম্মান বৃদ্ধি পাচ্ছে৷ সকল সীমাবদ্ধতা কাটিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে বলে প্রত্যাশা করছি।

প্রতিষ্ঠাবার্ষিকী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close