• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘নতুন বইয়ের ঘ্রাণ শিশুদের পড়তে আকৃষ্ট করে তোলে’

প্রকাশ:  ০১ জানুয়ারি ২০২৪, ১৪:১০
নিজস্ব প্রতিবেদক

নতুন বইয়ের ঘ্রাণ শিশুদের পড়ালেখার প্রতি আকৃষ্ট করে তোলে বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

সোমবার (১ জানুয়ারি) রাজধানীর মিরপুরের ন্যাশনাল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে প্রাথমিক পর্যায়ের বই উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত।

মো. জাকির হোসেন বলেন, নতুন বই শিশুকে উজ্জীবিত ও অনুপ্রাণিত করে। নতুন বইয়ের ঘ্রাণ শিশুকে পড়ালেখার প্রতি আকৃষ্ট করে তোলে। বইয়ের প্রতিটি পৃষ্ঠা শিশুর মনোজগতে বিস্ময় তৈরি করে।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব ফরিদ আহাম্মদ বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার পুরোনো ধারার শিক্ষার খোলস পাল্টে নতুন শিক্ষার বীজ বপনের কাজে হাত দিয়েছে। নতুন এ শিক্ষাক্রম শিক্ষার্থীর কাঁধ থেকে মুখস্থ বিদ্যার বোঝা ঝেড়ে ফেলবে। তাদের কৌতূহল, জিজ্ঞাসা, অনুসন্ধান, গবেষণা ও ভাবনার শক্তি যোগাবে। নেতৃত্বের গুণাবলি তৈরিতে উপযোগী হয়ে উঠবে।

এর আগে রোববার (৩১ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বই বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন। ওই অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

এদিকে বছরের প্রথম দিনে সোমবার (১ জানুয়ারি) সকাল ১০টা থেকে একযোগে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হয়েছে বই উৎসব। প্রাথমিক ও ষষ্ঠ-সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা প্রথম দিনেই সব বই হাতে পাচ্ছে। তবে আংশিক বই নিয়ে ফিরতে হচ্ছে অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের।

এনসিটিবির তথ্যমতে, ২০২৪ শিক্ষাবর্ষে শিক্ষার্থী সংখ্যা ধরা হয়েছে তিন কোটি ৮১ লাখ ২৭ হাজার ৬৩০ জন। তাদের জন্য বই ছাপা হয়েছে মোট ৩০ কোটি ৭০ লাখ ৮৩ হাজার ৫১৭টি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মো. জাকির হোসেন,প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী,শিশু,বই,ঘ্রাণ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close