• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

জবির নৃবিজ্ঞান বিভাগে শীতকালীন পিঠা উৎসব

প্রকাশ:  ২৮ জানুয়ারি ২০২৪, ১৮:১৪
তারেক হাসান, জবি প্রতিনিধি

পিঠার নাম শুনলেই জিভে জল আসবে না এমন বাঙালি পাওয়া যাবে না। বিশেষ করে শীতকালে পিঠা বাঙালির জীবন ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। এরই ধারাবাহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবির) নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরাও শীতকালীন পিঠা পুলির উৎসবের আয়োজন করেছে।

আজ রবিবার (২৮জানুয়ারি) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে এ উৎসব শুরু হয়।

বাঙালির হাজার বছরের ঐতিহ্যকে তুলে ধরতে এবং বিভিন্ন জেলার সংস্কৃতির পিঠাকে ফুটিয়ে তুলতেই এমন ব্যতিক্রমধর্মী আয়োজন করেছে বিভাগটির শিক্ষার্থীরা।

কুয়াশাচ্ছন্ন ভোরে বিশ্ববিদ্যালয়ের বাস করে এসে বাসা থেকে পিঠা বানিয়ে নিয়ে এসেছে শিক্ষার্থীরা। হলে থাকা শিক্ষার্থীরাও এ উৎসব আয়োজনে অংশ নিয়েছে। নানারকম পিঠার আবহে এক উৎসবের আমেজ সৃষ্টি হয়। এ সময় দেখা যায়, শীতকালের সবচেয়ে জনপ্রিয় পিঠা ভাপা পিঠা, চিতই পিঠা, দুধচিতই, ছিট পিঠা, দুধকুলি, ক্ষীরকুলি, তিলকুলি, পাটিসাপটা, নকশি পিঠা, মালাই পিঠা, মালপোয়া, পাকন পিঠা, সেমাই পিঠা, ঝাল পিঠা ইত্যাদি। প্রায় শতাধিক ধরনের পিঠার পসরা সাজিয়ে রেখেছিল শিক্ষার্থীরা। পায়েস এবং নানারকম মিষ্টান্ন বানিয়ে নিয়ে এসেছে শিক্ষার্থীরা। দুধের তৈরি পিঠা-পায়েস আরও বেশি মধুময় হয়ে ওঠে।

পিঠা উৎসবে অংশগ্রহণ করে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. ফাতেমা বাশার বলেন, এমন পিঠা উৎসব শিক্ষার্থীদের জন্য খুবই কল্যানকর৷ এর মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন জেলার পিঠা সম্পর্কে ধারণা লাভ করে এবং বড় ছোট সকল শিক্ষার্থীদের মধ্যে মিল বন্ধন সৃষ্টি হয়।

পিঠা উৎসবে আসা সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাঈদ বলেন, এমন ব্যতিক্রমী আয়োজন সত্যিই মনোমুগ্ধকর। নৃবিজ্ঞান বিভাগের এমন আয়োজন আমার ভালো লেগেছে। গ্রাম থেকে দূরে থাকলেও এমন উৎসব আমাদের গ্রামীণ সংস্কৃতিকে আরো চমকপ্রদ করে তোলে। প্রায় ৬/৭ আইটেমের পিঠা খেয়েছি, দারুণ মজা লেগেছে।

বিভাগের১৭ তম আবর্তনের শিক্ষার্থী মেহেদি হাসান ওয়াসিম পিঠা উৎসব সম্পর্কে বলেন, এমন উৎসব নৃবিজ্ঞান পরিবারে এই প্রথম। এমন উৎসব সকল ব্যাচের সিনিয়র- জুনিয়রদের মধ্যে আত্মিক বন্ধন সৃষ্টিতে সহযোগিতা করবে।

শীতকালীন আনন্দকে আরোও বাড়িয়ে তুলতে এমন চমৎকার আয়োজন দেখে খুশি শিক্ষক শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের সকলে। এতে নৃবিজ্ঞান বিভাগ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের দেখা মিলে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়,জবি,পিঠা উৎসব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close