• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গুচ্ছে ঢুকে ‘মান হারিয়েছে’ জবি, নিজস্ব প্রক্রিয়ায় ফেরার দাবি নীলদলের

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৩
তারেক হাসান, জবি প্রতিনিধি

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আকাঙখিত মান ক্রমাগত নিম্নগামী হয়েছে উল্লেখ করে নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় ফেয়ার দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীলদল।

নীলদল বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির সীমাবদ্ধতাগুলো অদ্যবধি নিরসন হয়নি। বিগত বছরের ন্যায় এই শিক্ষাবর্ষেও ভর্তি প্রক্রিয়া দীর্ঘসূত্রিতা হবে বলে প্রতীয়মান হচ্ছে। এতে দেশের মেধাবী শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ হারাবে ও ক্ষতিগ্রস্থ হবে বিশ্ববিদ্যালয়টির কাঙ্ক্ষিত শিক্ষা কার্যক্রম।

রোববার (৪ জানুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদলের সভাপতি অধ্যাপক ড. মোঃ নূরে আলম আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ মমিন উদ্দীন গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানান। এর আগে এ সংক্রান্ত একটি স্মারকলিপি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বরাবর পেশ করেন তারা।

স্মারকলিপিতে বলা হয়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবের লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিগত ৩ বছর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করে। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয় যথাসময়ে আসন পূর্ণ করে একাডেমিক সেশন শুরু না হওয়াসহ নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আকাঙ্খিত মান ক্রমাগত নিম্নগামী বলে শিক্ষক শিক্ষার্থীসহ সর্বমহলে প্রতীয়মান হচ্ছে। উপরন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দাবি অনুযায়ী গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির সীমাবদ্ধতাগুলো অদ্যবধি নিরসন হয়নি।

রাষ্ট্রপতির অভিপ্রায় পূরণ হয়নি উল্লেখ করে তারা বলেন, ২০২৩ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বের হয়ে নিজস্ব ব্যবস্থাপনায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্তে অটল ছিল। যদিও শেষ পর্যায়ে মহামান্য রাষ্ট্রপতির অভিপ্রায়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ হতে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে একক ভর্তি প্রক্রিয়ার শর্তে জগন্নাথ বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় শেষবারের মত অংশ নিয়েছিল। কিন্তু একক ভর্তি প্রক্রিয়ার শর্ত পূরণ হয়নি। গুচ্ছভুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয় গুচ্ছের সীমাবদ্ধতা দূর না হওয়ায় একাডেমিক কাউন্সিলে সর্বসম্মতভাবে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে বলে উল্লেখ করেন তারা।

স্মারকলিপিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সম্মুন্নত রাখতে, সেশনজটমুক্ত উচ্চশিক্ষা নিশ্চিতকরণ ও স্বাতন্ত্র্য বজায় রেখে সঠিক সময়ে একাডেমিক সেশন শুরু করার প্রত্যয়ে সকল শিক্ষকদের আকাঙ্ক্ষা অনুযায়ী নিজস্ব প্রক্রিয়ায় ২০২৩-২০২৪ সালের ভর্তি পরীক্ষা সম্পন্নের জোর দাবি জানায় নীলদল।

গুচ্ছ ভর্তি পরিক্ষা,ভর্তি পরিক্ষা,জগন্নাথ বিশ্ববিদ্যাল,জবি নীল দল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close