• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এসএসসিতে প্রথম দিনে ১৯,৩৫৯ পরীক্ষার্থী অনুপস্থিত

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৪ | আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ২০:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রথম দিনে বৃহস্পতিবার অনুপস্থিত ছিল ১৯ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী। এ ছাড়া অসদুপায় অবলম্বনের জন্য বহিষ্কার হয়েছে ২৪ জন পরীক্ষার্থী। এ ছাড়া কুমিল্লা শিক্ষা বোর্ডে একজন পরিদর্শককেও বহিষ্কার করা হয়েছে।

শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের কমিটি আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি হলেও বৃহস্পতিবারের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৮২ হাজার ৯৯২ জন। এর মধ্যে অংশ নিয়েছে ১৭ লাখ ৬৩ হাজারের বেশি পরীক্ষার্থী।

প্রথম দিনে সবচেয়ে বেশি অনুপস্থিত ছিল মাদ্রাসা শিক্ষা বোর্ডে, ৭ হাজার ৬৬০ জন। এ ছাড়া ঢাকা শিক্ষা বোর্ডে ২ হাজার ৩৪৫ জন, রাজশাহীতে ১ হাজার ১৮১ জন, কুমিল্লায় ১ হাজার ৩৭০ জন, যশোরে ১ হাজার ১৩৩ জন, চট্টগ্রামে ৮০৯ জন, সিলেটে ৫৬৪ জন, বরিশালে ৬৮২ জন, দিনাজপুরে ১ হাজার ৪৩ জন এবং ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৬০৪ জন অনুপস্থিত ছিল। কারিগরি বোর্ডে অনুপস্থিত শিক্ষার্থী ১ হাজার ৯৬৮ জন।

বহিষ্কৃত পরীক্ষার্থীদের মধ্যে ১১ জন কারিগরি বোর্ডের, ৭ জন মাদ্রাসা বোর্ডের, ৪ জন ময়মনসিংহ বোর্ডের এবং ২ জন বরিশাল শিক্ষা বোর্ডের অধীন।

সাধারণ শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এ ছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১৪ মার্চ।

সারা রাত মাইক বাজিয়ে ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান না করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ করে এসএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে একটি নির্দিষ্ট সময়ের পরে যেন এটি না করা হয়, সে বিষয়ে বিশেষ অনুরোধ জানিয়েছেন তিনি।

পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষার্থী মূল্যায়নের বিষয়টি অভিভাবকদের কাছে সহজ করার জন্য আলোচনা চলছে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী,এসএসসি পরীক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close