• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চুয়েটে প্রকৌশল গুচ্ছের সমন্বিত ভর্তি পরীক্ষা সম্পন্ন

প্রকাশ:  ০৩ মার্চ ২০২৪, ১৫:০৮
নেজাম উদ্দিন রানা, রাউজান প্রতিনিধি

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ক্যাম্পাসে প্রকৌশল গুচ্ছের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ/লেভেল-১ এর চুয়েট, কুয়েট ও রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

৩রা মার্চ (রবিবার) সকাল ১০ ঘটিকা থেকে একযোগে অভিন্ন প্রশ্নপত্রে স্ব-স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। চুয়েট কেন্দ্রের ভর্তি পরীক্ষায় ‘ক’ গ্রুপে উপস্থিতির হার ছিল ৮১ (৮০.৮৮) শতাংশ এবং ‘খ’ গ্রুপে উপস্থিতির হার ছিল ৭৭ (৭৭.২৩) শতাংশ। ‘ক’ গ্রুপে মোট ৬ হাজার ৯১২ জন ভর্তি পরীক্ষার্থীর মধ্যে ৫ হাজার ৫৯০ জন উপস্থিত ছিলেন এবং ১ হাজার ৩২২ জন অনুপস্থিত ছিলেন। অন্যদিকে ‘খ’ গ্রুপে মোট ৭১৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৫৩ জন উপস্থিত ছিলেন এবং ১৬৩ জন অনুপস্থিত ছিলেন।

MCQ পদ্ধতিতে ‘ক’ গ্রুপের পরীক্ষা সকাল ১০ ঘটিকা থেকে দুপুর ১২:৩০ ঘটিকা পর্যন্ত আড়াই ঘণ্টাব্যাপী এবং ‘খ’ গ্রুপের (মুক্তহস্ত অঙ্কন) পরীক্ষা দ্বিতীয় পর্বে দুপুর ১২:৪৫ ঘটিকা থেকে ১:৪৫ ঘটিকায পর্যস্ত এক ঘণ্টাব্যাপী একটানা পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরমধ্যে ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগসমূহ এবং ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ রয়েছে। ভর্তি পরীক্ষার ফলাফল আগামী ১৮ই মার্চ ২০২৪ খ্রি. রাতে প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম সকাল ১০:৩০ ঘটিকায় চুয়েট কেন্দ্রের বিভিন্ন হল পরিদর্শন করেন। এ সময় প্রো-ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. জামাল উদ্দীন আহাম্মদ, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও চুয়েট পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল-সহ ভর্তি কমিটির অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এবারের ভর্তি পরীক্ষায় চুয়েটে ১২টি বিভাগে ভর্তির জন্য নিয়মিত ৯২০ আসনের পাশাপাশি ১১টি উপজাতি কোটা-সহ মোট ৯৩১টি আসন রয়েছে। চুয়েটের বিভাগসমূহ হচ্ছে- সিভিল ইঞ্জিনিয়ারিং, ওয়াটার রির্সোসেস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, মেকাট্রনিক্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, স্থাপত্য বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, ম্যাটেরিয়ালস অ্যান্ড ম্যাটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ।

চুয়েট,পরীক্ষা,ভর্তি পরীক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close