• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাবিতে 'প্রদর্শনী বিতর্ক ২০২২' অনুষ্ঠিত

প্রকাশ:  ১২ মার্চ ২০২২, ০১:১০
রাবি প্রতিনিধি

আন্তঃধর্মীয় সম্প্রীতি রক্ষা ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রদর্শনী বিতর্ক ২০২২ অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার শহীদ স্মৃতি সংগ্রহশালা মুক্তমঞ্চে "ধর্মীয় সম্প্রীতি রক্ষা ও শান্তি প্রতিষ্ঠায় যুবসমাজের ভূমিকাই মূখ্য" শীর্ষক প্রদর্শনী বিতর্কটির আয়োজন করে গ্রুপ অব লিবারেল ডিবেটার্স বাংলাদেশ (গোল্ড বাংলাদেশ)।

অনুষ্ঠানটির প্রথম পর্বে বিতার্কিকগণ ধর্মীয় সম্প্রীতি রক্ষা ও শান্তি প্রতিষ্ঠায় যুব সমাজের ভূমিকাই মূখ্য এই বিষয়ে পক্ষে-বিপক্ষে নানা যুক্তি ও চিত্র তুলে ধরেন। তারা তাদের যুক্তি তর্ক উপস্থাপনের মাধ্যমে ধর্মীয় সম্প্রীতির জায়গায় বিভিন্ন মাধ্যমের ভুমিকা তুলে ধরেন।

পক্ষের বিতার্কিকদের মতে, ধর্মীয় সম্প্রীতি রক্ষার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা পালন করতে পারে আমাদের তরুণ প্রজন্ম ও যুবসমাজ। অপরদিকে বিপক্ষের বিতার্কিকদের মতে, শুধুমাত্র যুবসমাজের পক্ষে ধর্মীয় সম্প্রীতি রক্ষা ও শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয় যদি সেখানে রাষ্ট্রের হস্তক্ষেপ না থাকে। এর প্রেক্ষিতে তারা রাষ্ট্রের ভূমিকাই মূখ্য বলে দাবি করেন।

প্রদর্শনী বিতর্ক শেষে পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী মো. আশফাকুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবির উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোঃ জাকারিয়া এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল- ইসলাম।

গোল্ড বাংলাদেশ এর সভাপতি দিব্যেন্দু বিশ্বাসের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাবির ছাত্র উপদেষ্টা এম. তারেক নূর।

আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন একটি অসাম্প্রদায়িক ও সমাজতান্ত্রিক রাষ্ট্রের। আমাদের সংবিধানের মূল চারটি খুটির একটিতে সরাসরি বলা আছে, কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করা যাবেনা। এই ব্যাপারে বক্তারা সবাইকে সচেষ্ট হতে বলেন।

অনুষ্ঠান শেষে অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানটির সহযোগিতায় ছিল "দ্যা এশিয়া ফাউন্ডেশন" এবং আয়োজনটির সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন রাবির সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম।

উল্ল্যেখ, গোল্ড বাংলাদেশ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০০৫ সাল থেকে বিতর্ক চর্চা ও বিতর্ক আন্দোলনের মাধ্যমে সমাজের বিভিন্ন অসঙ্গতির বিরুদ্ধে কাজ করছে এবং তরুণদের উদ্বুদ্ধ করছে।

পূর্ব পশ্চিম/জেআর

রাবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close