• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

জাবিতে শুরু হচ্ছে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা

প্রকাশ:  ১৬ মার্চ ২০২২, ১৯:১৯
জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বারের মত শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা-২০২২।

'Let Be Lightened' এই স্লোগানকে ধারণ করে বিম্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) উদ্যোগে ১৬ টি দেশের মোট ৪০ টি দল এতে অংশ নিবে।

বুধবার (১৬ মার্চ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির নেতৃবৃন্দরা।

মানুষের জন্য ফাউন্ডেশন' এর সহযােগিতায়, MJF-JUDO Eminence 2022 শিরােনামে এবারের প্রতিযােগিতাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। পাঁচদিন ব্যাপি প্রতিযোগিতাটি ১৬ মার্চ থেকে ২০ মার্চ তারিখে অনলাইন প্লাটফর্ম ডিস্কর্ড এবং জুমে এই প্রতিযােগিতাটি অনুষ্ঠিত হবে।

দুইভাগে অনুষ্ঠিত এ প্রতিযোগিতার প্রথম ভাগে 'তৃতীয় আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা' অনুষ্ঠিত হবে। আজ এ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি রাউন্ড অনুষ্ঠিত হবে ১৮ ও ১৯ মার্চ। ২০ই মার্চ পুরষ্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান আয়োজিত হবে। প্রতিযোগিতার দ্বিতীয় ভাগ হচ্ছে 'জাতীয় পাবলিক স্পিকিং প্রতিযোগিতা'। এই প্রতিযোগিতাটি আয়োজিত হবে ১৭ই মার্চ।

সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার আহ্বায়ক নূর আহম্মদ হোসেন বলেন, জেইউডিও বিতার্কিকদের মান উন্নয়নে সর্বদা সচেষ্ট। জেইউডিও সারাবছরই বিভিন্ন বিতর্ক প্রতিযােগিতা আয়ােজনের মাধ্যমে বিতার্কিকদের মন ও মননের উন্নতি করতে চেষ্টা করে থাকে। জেইউডিও বিশ্বাস করে যুক্তিবাদী, সচেতন ও সােচ্চার তরুণ প্রজন্মের হাত ধরে দেশ ও সমাজকে পরিবর্তন করা সম্ভব। আমরা ২০২০ সালে জাবিতে প্রথমবারের মতাে আয়ােজন করেছি জেইউডিও এমিনেন্স-প্রি ইউএডিসি ২০২০ আন্তর্জাতিক বিতর্ক প্রতিযােগিতা। এরই ধারাবাহিকতায় এ বছরেও তৃতীয় বারের মতাে আয়ােজিত করছি জেইউডিও এমিনেন্স।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ফারহান আনজুম করিম বলেন, ‘আন্তর্জাতিক নারী দিবস’ উপলক্ষে আয়োজিত এই বিতর্ক। প্রতিযোগিতার মাধ্যমে নারী-পুরুষের সমতার বিধানে অবদান রাখতে পারবো বলে আমরা বিশ্বাস করি।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক জিল্লাল হোসাইন সৌরভ, প্রতিযোগিতার আহ্বায়ক নূর আহম্মদ হোসেন এবং সহ-আহ্বায়ক তাপসী দে প্রাপ্তি, জাফর ইমাম এবং রাতুল হাসান।

এই আয়োজনে বাংলা প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে থাকছে 'দৈনিক ইত্তেফাক' এবং ইংরেজি প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে থাকছে 'বিজনেস স্ট্যান্ডার্ড', রেডিও পার্টনার হিসেবে থাকছে 'ঢাকা এফএম', অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে থাকছে 'ঢাকা পোস্ট' এবং ম্যাগাজিন পার্টনার হিসেবে থাকছে 'অনন্যা'।

প্রসঙ্গত, জেইউডিও প্রথমবারের মতাে ২০২০ সালে জাবিতে আয়ােজন করেছিল জেইউডিও এমিনেন্স-প্রি ইউএডিসি ২০২০ নামক আন্তর্জাতিক বিতর্ক প্রতিযােগিতা। এরই ধারাবাহিকতায় এ বছরেও তৃতীয় বারের মতাে আয়ােজিত হতে যাচ্ছে জেইউডিও এমিনেন্স।

পূর্বপশ্চিমবিডি/জেইউবি/জেএস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close