• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

যোগ্যতা-ইচ্ছা থাকার পরও ঝরে যাচ্ছে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের স্বপ্ন

প্রকাশ:  ১৮ মার্চ ২০২২, ২২:২২
রাবি প্রতিনিধি

'আমি এ গ্রুপ-৩ এ ১৩০৪ মেধাতালিকা অর্জন করি। আমি বর্তমানে ১ নাম্বার অপেক্ষমান আছি। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আর ভর্তি নিচ্ছে না' বলে অভিযোগ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুক মেধাতালিকায় অপেক্ষমান মো. গোলাম রহমান শাওন।

তিনি আরো বলেন, 'আমি একটি দরিদ্র পরিবারের সন্তান৷ টাকার অভাবে আমি পরীক্ষার জন্য কোন কোচিং করতে পারিনি। বাসায় নিজে নিজে একাই কষ্ট করে পড়ে আল্লাহর রহমতে এতদূর এসেছি। কেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ আর ভর্তি নিচ্ছে না।'

শুধু শাওন নয় একই পরিস্থিতির শিকার বিশ্ববিদ্যালয়ে ভর্তি ইচ্ছুক শতাধিক শিক্ষার্থী। তাদের যোগ্যতা, ইচ্ছা থাকার পরেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছেন না তারা। সকলের একটাই প্রশ্ন, সিট ফাঁকা থাকলেও কেন ভর্তি নেওয়া হচ্ছে না তাদের। ভুক্তভোগী ভর্তিচ্ছুক শিক্ষার্থী মাসুদ হাসান ইসলাম শিক্ষা কোটায় ৪ নম্বর অপেক্ষমান, রুবায়েত হাসান ৩ নম্বর অপেক্ষমান, কানিজ নাহার সাথী সহ আরো এমন অনেকেই আছেন।

ফাঁকা আসনে ভর্তি হতে না পেরে নিজেদের ভবিষ্যৎ নিয়ে শংকা প্রকাশ করেন তারা। বিশ্ববিদ্যালয়ের ভর্তি এমন অব্যবস্থাপনায় স্বপ্ন ভঙ্গের মুখে অপেক্ষমান শিক্ষার্থীদের। তাদের দাবি আসন না থাকলে কথা ছিলো। কিন্তু আসন ফাঁকা রেখে আমাদের ভবিষ্যৎ নিয়ে কেন খেলা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন? শাওন দাবি তুলে বলেন, এ বিষয়ে জানতে আমি সিরাজগঞ্জ হতে ১২ দিন হল রাজশাহী এসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের থেকে কিছু জানতে পারছি না। আমি এখন অসহায়।

সর্বশেষ তথ্যমতে, এ বছর ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে চার হাজার ১৭৩ আসন সংরক্ষিত ছিল। যেখানে ‘সি’ ইউনিটে কোনো আসন আর ফাঁকা নেই। তবে ‘বি’ ইউনিটে ১০টি এবং ‘এ’ ইউনিটে প্রায় ৮০টির মতো আসন ফাঁকা রয়েছে।

অপেক্ষমান শিক্ষার্থী রুবায়েত হাসান ফাহিম তাঁর ভাষ্য, আমি ইসলামের ইতিহাস বিভাগের অপেক্ষমান তালিকায় তৃতীয় অবস্থানে আছি। এদিকে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদে ৮০ টির বেশি সিট ফাঁকা থাকলেও রাজশাহী বিশ্ববিদ্যালয় আর মেধা তালিকা দিচ্ছে না। আমার বিশ্ববিদ্যালয়ের পড়ার স্বপ্ন কি সত্যি হবে না ? আমি আমার ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন।"

কানিজ নাহারের সাথে কথা বললে তিনি বলেন, ৬৬.২৫ নাম্বার পেয়ে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হই আমি। বর্তমানে A ইউনিটে অপেক্ষামান তালিকায় আছি। পঞ্চম মেধাতালিকা প্রকাশ না করায় আমি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করতে পারবো না। তিনি আরো বলেন, 'আমি অনেক দরিদ্র পরিবারের মেয়ে । নানা প্রতিকূলতার মধ্যে এই পর্যন্ত আসতে পেরেছি। বর্তমানে একটা আসনের উপর নির্ভরশীল হয়ে পড়েছে আমার ভবিষ্যৎ পথচলা।'

আসন ফাঁকা থাকলেও কেন ভর্তি নেওয়া হচ্ছে না জানতে চাইলে কলা অনুষদের ডিন অধ্যাপক ফজলুল হক বলেন, আসলে ভর্তি বিষয়ক সকল সিন্ধান্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন নেয় । তাই আমাদের এখানে কিছু করার নেই। প্রশাসনের নির্দেশ মোতাবেক মেরিট লিস্ট বন্ধ করা হয়েছে।

এবিষয় উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম বলেন,আমরা ডিনদের কাছে পরমর্শ চেয়েছি। তাঁরা সম্মিলিতভাবে সিদ্ধান্ত দিয়েছেন ভর্তি প্রক্রিয়া বন্ধ করতে। সকল অনুষদের ডিন এবং কর্মকর্তাদের সাথে কথা বলে ভর্তি প্রক্রিয়া বন্ধ করা হয়েছে।

পূর্ব পশ্চিম/জেআর

রাবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close