• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কাগজের আইডি কার্ডে কুবি শিক্ষার্থীদের ক্ষোভ

প্রকাশ:  ০৬ এপ্রিল ২০২২, ১৫:৪১
কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রতিষ্ঠার দীর্ঘ ১৫ বছর পার হলেও শিক্ষার্থীদের হাতে উন্নত পরিচয়পত্র তুলে দিতে পারেনি কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন। ফলে দ্রুতই নষ্ট হয়ে যাচ্ছে সেসব মানহীন পরিচয়পত্র। এছাড়া বিভিন্ন জায়গায় বিশ্ববিদ্যালয়ের দেওয়া পরিচয়পত্র দেখানো হলে বিড়ম্বনার শিকার হন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, ভর্তির সময় পরিচয়পত্রের জন্য ১০০ টাকা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন নেয়। কিন্তু সেই মানের পরিচয়পত্র তাদের দেওয়া হয় না। বিশ্ববিদ্যালয় থেকে কাগজের যে আইডি কার্ড দেয়া হয় তাতে পানি পড়ে সহজে নষ্ট হয়ে যায়। এই টাকায় আরও উন্নতমানের কার্ড তৈরি করা সম্ভব বলে জানায় তারা।

এ ব্যাপারে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সাদিয়া আফরিন বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর দীর্ঘ সময় পার হলেও শিক্ষার্থীরা স্মার্ট আইডি কার্ড পায়নি। নিম্ন মানের আইডি কার্ডটি কয়েকবছর সংরক্ষণ করা শিক্ষার্থীদের পক্ষে কষ্টকর হয়ে পড়েছে। অনেক স্কুল-কলেজে বর্তমানে উন্নতমানের স্মার্ট আইডি কার্ড প্রদান করা হয় সেখানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো জায়গায় এমন নিম্নমানের কার্ড মানানসই নয়।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী সাইদুল আলম বলেন, এটা পরিচয়পত্রের কোন ধরনেই পরে না। একটা কাগজ দিয়ে দেয়। সেটা আমাদেরকেই ল‍্যামেনেটিং করতে হয়। বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের পরিচয়পত্রও আমাদের থেকে উন্নত। আমরা দ্রুত আমাদের উন্নত পরিচয়পত্র চাই।

প্রতি বছরের মতো এ বছরও শিক্ষার্থীদের পরিচয়পত্র তৈরির জন্য কমিটি করা হয়েছে। মঙ্গলবার (৫ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মো: আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে ৭ সদস্যের এ কমিটি গঠন করা হয়।

এ বছরের কমিটিতে আহ্বায়ক ও সদস্য সচিব হিসেবে আছেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান ও জনসংযোগ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এমদাদুল হক।

এছাড়া এ কমিটিতে আরও আছেন কাজী নজরুল ইসলাম হলের প্রভোস্ট ড. মিহির লাল ভৌমিক, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের প্রভোস্ট ড. মোহাম্মদ মিজানুর রহমান, নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী হলের প্রভোস্ট মো: সাদেকুজ্জামান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ড. মোহাম্মদ মোকাদ্দেস-উল- ইসলাম, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী।

শিক্ষার্থীদের পরিচয়পত্র তৈরি কমিটির আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, আমরা পূর্বের পরিচয়পত্রগুলোর নমুনা দেখব। তারপর শিক্ষার্থীদের জন্য যেটা সবচেয়ে বেশি ভালো হয় সেটা নির্ধারণ করব।

পূর্বপশ্চিমবিডি/এমএইচ/জেএস

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close