• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ঢাকায় রাবিয়ানদের বর্ষবরণ ও ইফতার মাহফিল

প্রকাশ:  ১৫ এপ্রিল ২০২২, ০০:২৮
নিজস্ব প্রতিবেদক

গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে প্রতি বছর বাংলাদেশে ১৪ এপ্রিল তারিখে পহেলা বৈশাখ পালিত হয়। বাংলা একাডেমি কর্তৃক নির্ধারিত আধুনিক বাংলা পঞ্জিকা অনুসারে এই দিন নির্দিষ্ট করা হয়েছে। বঙ্গাব্দের প্রথম দিন, তথা বাংলা নববর্ষ। দিনটি সকল বাঙালির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন। বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে নববর্ষ হিসেবে বিশেষ উৎসবের সাথে পহেলা বৈশাখ পালিত হয়।

নাগরিক জীবনে নববর্ষ কতটা নতুন বারতা নিয়ে আসে তার চেয়ে বড় বিষয় হল আনুষ্ঠানিকতার ধারাবাহিকতা। পুরাতন বন্ধুদের সাথে সম্পর্ক জিয়িয়ে রাখা আর নতুন বন্ধুত্বের আবাহন। দুই বছর পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্ররা মিলিত হয়েছেন নতুন বর্ষবরণ উৎসবে। কোভিড আর নিষেধাজ্ঞার কারণে বেশ কিছু সময় পরে আয়োজন, তাই সবার উদ্দীপনাও ছিল চোখে পড়ার মতোই। রাজধানীর পল্টনে অবস্থিত হোটেল ৭১ এর হলে সাজ সাজ রব। আর, সবার পোষাকও ছিল বৈশাখি রঙে রঙিন। তবে রমজান মাসের কারণে বৈশাখবরণ অনুষ্ঠানসূচি বেশ পরিবর্তন করে করতে হয়েছে।

প্রথমেই বৈশাখবরণ ও আমাদের সংস্কৃতি নিয়ে আইয়ুব আলী খানের সভাপতিত্বে ও কে এম আরিফুজ্জামানের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু, রাকসুর সাবেক ভিপি নুরুল ইসলাম ঠান্ডু , রাকসুর সাবেক জিএস জাহাঙ্গীর কবির রানা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনকে , সাবেক সচিব এন আই খান, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুছ ছালাম আজাদ , রাজনীতিবিদ জহিরুল ইসলাম বাবু, ছড়াকার আনজীর লিটন, ব্যবসায়ী আফসার আলী বিশ্বাস, মনোয়ারুল হক, খায়রুল আলম নোমান, কবি তারিক উল ইসলাম প্রমুখ। অনেকেই বিশ্ববিদ্যালয়ের বৈশাখবরণের সুখ স্মৃতি রোমন্থন করেন। নাগরিক জীবনে নববর্ষ নিয়েও অনেকেই কথা বলেন। বাবিয়ানদের বৈশাখ বরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অভিনেতা আব্দুল আজিজ, শামীম রেজা খান, রাকসুর নেতা এবিএম জাকিরুল হক টিটন, অধ্যক্ষ বাহাউদ্দিন বাহার, অধ্যাপক এস এম হুমায়ুন কবির বুলু, অধ্যাপক রোকসানা, অধ্যাপক আনোয়ারুল কবির রুবেল, অধ্যাপক তানজিনা ইয়াসমিন রুবেল প্রমুখ। এরপরে র‍্যাফেল ড্র করে বর্ষবরণ অনুষ্ঠানের ইতিটানা হয়। সবশেষে দোয়া মাহফিল ও ইফতার পার্টি'র মাধ্যমে সমাপ্তি ঘটে রাবিয়ান মিলনমেলার।

পূর্ব পশ্চিম/জেআর

রাবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close