• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাবিতে সাংবাদিককে ছাত্রলীগের মারধর, সাংবাদিক নেতাদের ৩ দফা দাবি

প্রকাশ:  ৩০ মে ২০২২, ১৩:১২
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কর্মরত এক সংবাদকর্মীকে মারধরের অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে।

রবিবার (২৯ মে) রাত ১০টায় বিশ্ববিদ্যালয়ের মাদার বখ্শ হলের টিভি রুমে এ ঘটনা ঘটে। আহত সাংবাদিককে বিশ্ববিদ্যালয় মেডিক্যাল সেন্টারে ভর্তি করা হয়।

ভুক্তভোগী শিক্ষার্থী মোঃ শাহাবুদ্দিন। তিনি রাবি'র বাংলা বিভাগের মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী এবং অনলাইন পোর্টাল বিডি মর্নিং এর রাবি ক্যাম্পাস প্রতিনিধি। অন্যদিকে অভিযুক্ত শিক্ষার্থীরা হলেন গিয়াসউদ্দিন কাজল ও সহযোগীরা। কাজল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও মাদার বখ্শ হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি। তিনি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়ার অনুসারী বলে জানা যায়।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, টিভি রুমে আইপিএল খেলা দেখার সময় কাজল ধূমপান করছিলো। তখন শাহাবুদ্দিন তাকে নিষেধ করলে বাকবিতণ্ডার সৃষ্টি হয়। এক পর্যায়ে কাজলসহ কয়েকজন শাহাবুদ্দিনকে মারধর শুরু করে। এতে শাহাবুদ্দিন আহত হন।

সাংবাদিককে মারধরের বিষয়ে জানতে চাইলে গিয়াসউদ্দিন কাজল জানান, টিভি রুমে আমরা কয়েকজন সামনে বসে খেলা দেখছিলাম। তখন আমার দুই ব্যাচমেট সিগারেট খাচ্ছিল। শাহাবুদ্দিন নামের একজন রুমে আসেন এবং জানতে চান কে সিগারেট খাচ্ছে। ওখান থেকে বের হয়ে গিয়ে খেতে বলেন। একপর্যায়ে সে উচ্চ গলায় কথা বলা শুরু করে। ফলে আমরা তার নাম পরিচয় জানতে চাই। কিন্তু তিনি তা না বলে বাকবিতন্ডায় লিপ্ত হয়।

শাহাবুদ্দিনই শুরুতে তার গায়ে হাত তোলেন বলে অভিযোগ করে কাজল আরো বলেন, কথা-কাটাকাটি একপর্যায়ে গালাগালি হলে হাতাহাতির ঘটনা ঘটে। শাহাবুদ্দিনই শুরুতে আমার গায়ে হাত তোলে। এছাড়া আমি সিগারেট খাইনি।

তবে ব্যাচমেটদের নাম বলতে পারে পারেননি কাজল।

এ ঘটনা সম্পর্কে অবগত করা সত্ত্বেও হল প্রাধ্যক্ষ শামীম হোসেন ঘটনাস্থলে উপস্থিত হননি বলে জানা গেছে। ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে, তার ফোন নম্বর বন্ধ দেখায়।

তবে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, আমরা ঘটনা সম্পর্কে জেনেছি। মেডিকেলে গিয়ে আহত শিক্ষার্থীর সাথে দেখাও করেছি। বিষয়টি মীমাংসার জন্য হল প্রাধ্যক্ষকে জানানো হয়েছে।

এদিকে আবাসিক হলে সাংবাদিককে এমন মারধরের ঘটনায় তাৎক্ষনিক প্রতিবাদ জানায় ক্যাম্পাসে দায়িত্বরত সাংবাদিকরা। হলের সামনে প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনের সামনে অবস্থান নেন তারা।

অবস্থানরত সাংবাদিকরা ছাত্রলীগের এমন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি ৩ দফা দাবি পেশ করেন এবং সোমবার অফিস সময়ের মধ্যে প্রশাসনের নিকট থেকে সদুত্তর দাবি করেন। তাছাড়া পুনরায় অবস্থানের হুঁশিয়ারি দেন তারা।

৩ দফা দাবির মধ্যে রয়েছে, গিয়াসউদ্দিন কাজলসহ তার দুজন সহযোগীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা, দায়িত্বে অবহেলা করায় হল প্রাধ্যক্ষের পদ থেকে অব্যাহতি প্রদান এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক আবাসিক হলে শিক্ষার্থীদের উপর এমন ঘটনা নিরসনের লক্ষ্যে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন করা।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল ইসলাম ও অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়াসহ প্রক্টর অধ্যাপক আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে ও ছাত্র উপদেষ্টা তারেক নূর প্রমূখ উপস্থিত ছিলেন।

দাবির প্রেক্ষিতে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, এসব ঘটনার দীর্ঘস্থায়ী সমাধান হওয়া দরকার। এজন্য সার্বিক বিষয় নিয়ে আগামীকাল বসা হবে। আশা করি এ ঘটনার সুষ্ঠু সমাধান হবে।

পূর্বপশ্চিমবিডি/এনজে

রাবিতে,সাংবাদিককে ছাত্রলীগের মারধর, সাংবাদিক নেতাদের, ৩ দফা দাবি,সাংবাদিককে ছাত্রলীগের মারধর,সাংবাদিক নেতাদের,৩ দফা দাবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close