• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চাইনিজসহ ৬ ভাষা শেখার সুযোগ

প্রকাশ:  ০৫ জুন ২০২২, ২১:৫৮
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইন্সটিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাংগুয়েজেজ এর অধীনে ৬টি ভাষার উপরে সার্টিফিকেট কোর্স করার সুযোগ রয়েছে। এই ইন্সটিটিউটে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম ১ জুন থেকে শুরু হয়েছে। এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম ২য় বিভাগ অথবা জিপিএ ২.৫০ প্রাপ্ত যেকেউ এখানে ভর্তি হতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে।

যেসব ভাষার উপর কোর্স করা যাবে: সার্টিফিকেট কোর্স ইন ইংলিশ ল্যাংগুয়েজ, সার্টিফিকেট কোর্স ইন ফ্রেঞ্চ, সার্টিফিকেট কোর্স ইন জার্মান, সার্টিফিকেট কোর্স ইন জাপানিজ, সার্টিফিকেট কোর্স ইন চাইনিজ, এবং সার্টিফিকেট কোর্স ইন হিন্দী।

ভর্তির যোগ্যতা: সার্টিফিকেট কোর্সে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম ২য় বিভাগ অথবা জিপিএ ২.৫০ থাকতে হবে। সার্টিফিকেট কোর্স প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য কোনো প্রতিযোগীতামূলক পরীক্ষা দেওয়া লাগবেনা। ভর্তি যোগ্যতা থাকা সাপেক্ষে সশরীরে ইন্সটিটিউট অফিসে যোগাযোগ করে ভর্তি হওয়া যাবে।

ভর্তি ফিস: ভর্তি ফিস মূলত ৬০০০ টাকা ও আনুষঙ্গিকসহ ৬৫০০ টাকা।

ভর্তি হওয়ার সময়সীমা: গত ১ জুন থেকে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া। চলবে আগামী ২৫ জুন পর্যন্ত। তবে ২৫ তারিখের পরেও দুইশত টাকা জরিমানা দিয়ে আগামী ৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

ওরিয়েন্টশন: ভর্তি প্রক্রিয়া শেষে আগামী ৭ জুলাই ওরিয়েন্টশন ও ক্লাস শুরু হবে।

অন্যান্য যেকোনো তথ্যের জন্য নিম্নোক্ত নাম্বারেও যোগাযোগ করা যেতে পারে।

০১৭৪০৫৯০৪৯২

মোঃ আব্দুল্লা আল মামুন

সেকশন অফিসার, ইন্সটিটিউট অব ইংলিশ অ্যান্ড আদার ল্যাংগুয়েজেজ

উল্লেখ্য, রাবিতে ২০১৫ সালে যাত্রা শুরু করে ইন্সটিটিউট অব ইংলিশ এ্যান্ড আদার ল্যাঙ্গুয়েজেজ। এখানে মূলত ভাষা শিক্ষার প্রাথমিক কোর্স করানো হয়। এই কোর্সের ক্লাস সাধারণত শুক্র ও শনিবারে হয়ে থাকে। তবে বিশেষ প্রয়োজনে শিক্ষক ও শিক্ষার্থীদের সুবিধা সাপেক্ষে অন্যান্য যেকোনো দিন বিকেলে হতে পারে।

রাবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close