• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আজ

প্রকাশ:  ৩০ জুলাই ২০২২, ০৮:৩৪
নিজস্ব প্রতিবেদক

২০২১-২২ শিক্ষাবর্ষে দেশের গুচ্ছভুক্ত ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে ভর্তিতে সমন্বিত ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ। প্রথম ধাপে ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা লড়বেন ভর্তিযুদ্ধে।

শনিবার (৩০ জুলাই) একযোগে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশের ১৯টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরপর দ্বিতীয় ধাপে আগামী ১৩ আগস্ট ‘বি’ ইউনিট (মানবিক) এবং তৃতীয় ধাপে ২০ আগস্ট ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষার জন্য দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সময় নির্ধারিত রয়েছে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের যাতায়াত ও থাকা-খাওয়ার সমস্যাসহ বিভিন্ন দুর্দশা লাঘবে এই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়গুলো।

এর আগে এক বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে শিক্ষার্থীদের জন্য একগুচ্ছ নির্দেশনা দেওয়া হয়েছে। এরমধ্যে পরীক্ষা শুরুর ন্যূনতম এক ঘণ্টা আগে ভর্তিযোদ্ধাদের কেন্দ্রে উপস্থিত হতে বলা হয়েছে। পাশাপাশি পরীক্ষা শুরুর পর কাউকে কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না বলেও সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের অনলাইনে প্রদত্ত প্রবেশপত্র রঙিন প্রিন্ট করতে হবে। সেই সঙ্গে প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্য স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে। এছাড়া পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্রে উল্লিখিত নির্দিষ্ট কক্ষের নির্ধারিত আসনে পরীক্ষা দিতে হবে। পাশাপাশি প্রবেশপত্র, উপস্থিতির তালিকা ও উত্তরপত্রে শিক্ষার্থীর অভিন্ন স্বাক্ষর থাকতে হবে। এ ক্ষেত্রে উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। তবে পেনসিলের ব্যবহার সম্পূর্ণ নিষেধ।

নির্দেশনায় ভর্তিচ্ছুদের উদ্দেশে আরও বলা হয়েছে, ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে। আর পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক উত্তরপত্র ও প্রবেশপত্রে সই করবেন। এছাড়া প্রবেশপত্রটি পরবর্তী সময় ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে। তবে ক্যালকুলেটরসহ অন্য যে কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

দেশের গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি), ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

পূর্বপশ্চিম/ম

ভর্তি পরীক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close