• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জবিতে জৈবপ্রযুক্তির ব্যবহার ও সম্ভাবনা নিয়ে সেমিনার

প্রকাশ:  ১৬ অক্টোবর ২০২২, ১৭:২৯
জবি প্রতিনিধি
জবিতে জৈবপ্রযুক্তির ব্যবহার ও সম্ভাবনা নিয়ে সেমিনার অনুষ্ঠিত।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ন্যাশনাল সেমিনার অন বায়োটেকনোলজি ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস-২০২২’ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারের মূল উদ্দেশ্যে ছিলো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জৈবপ্রযুক্তির ব্যবহার ও সম্ভাবনাকে তুলে ধরা এবং তরুণ শিক্ষার্থীদের এক্ষেত্রে উদ্বুদ্ধ করা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদি হাসান খাঁন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান খন্দকার।

সেমিনারের মূল আলোচক হিসেবে ছিলেন স্বাধীনতা পদক প্রাপ্ত ইউজিসি অধ্যাপক ড. হাসিনা খাঁন। সেমিনারের আহবায়ক হিসেবে ছিলেন বিভাগের চেয়ারম্যান ড. দিলারা ইসলাম শরীফ এবং সেক্রেটারি হিসেবে ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো. মেহেদী হাসান সোহাগ।

দেশের ২০টি বিশ্ববিদ্যালয় ও দুটি গবেষণা সংস্থা থেকে প্রায় ৩০০ জন শিক্ষক ও শিক্ষার্থী উক্ত সেমিনারে আয়োজিত বিভিন্ন ইভেন্টে (ওয়ার্কশপ, রচনা ও পোস্টার প্রতিযোগিতা) অংশগ্রহণ করেন।

সেমিনারে ‘কি-নোট সেশন’ শুরু করেন ইউজিসি প্রফেসর ড. হাসিনা খান তার মূল বক্তব্য প্রদানের মাধ্যমে। প্রথম টেকনিক্যাল সেশন এর আলোচ্য বিষয়গুলো হল যথাক্রমে ‘জিনোমিক ডেটার মর্মোদ্ধার’ ও ‘জৈবসম্পদ প্রযুক্তি এবং টেকসই উন্নয়ন অভীষ্ট’। বিষয় দুটি নিয়ে আলোচনা করেন যথাক্রমে আই.সি.ডি.ডি.আর.বি এর সিনিয়র সায়েন্টিস্ট এবং ভাইরোলজি ল্যাব এন্ড জিনোমিক সেন্টারের প্রধান মুস্তাফিজুর রহমান, পিএইচডি এবং ইউজিসি স্বর্ণপদক প্রাপ্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল কালাম আজাদ।

প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠান ও অংশগ্রহণকারীদের প্রতি শুভেচ্ছা বক্তব্য প্রদানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত হয়েছে।

জবি,জৈবপ্রযুক্তি,সেমিনার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close