• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

সুরের দেবীর যত পুরস্কার-স্বীকৃতি প্রাপ্তি

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৩:২২
বিনোদন ডেস্ক
২০০১ সালে লতা মঙ্গেশকর ভূষিত হয়েছেন ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ভারতরত্নে

ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি লতা মঙ্গেশকর তার কন্ঠ দিয়ে জায়গা করেছেন কোটি মনুষের প্রাণে। কর্মজীবনে অসংখ্য পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন তিনি। ২০০১ সালে লতা মঙ্গেশকর ভূষিত হয়েছেন ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মাননা ভারতরত্নে।

এর আগে লতা ১৯৯৯ সাল ভারতের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মবিভূষণ ও ১৯৬৯ সালে তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মাননা পদ্মভূষণেও ভূষিত হয়েছেন।

সুরের দেবী লতা মঙ্গেশকরকে ২০০৭ সালে ফ্রান্স সরকার তাদের সর্বোচ্চ অসামরিক সম্মাননা লেজিওঁ দনরের অফিসার খেতাব প্রদান করেছে। এ ছাড়াও ১৯৮৯ সাল দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হন তিনি।

লতার ঝুলিতে রয়েছে মহারাষ্ট্র ভূষণ পুরস্কার (১৯৯৭), এনটিআর জাতীয় পুরস্কার (১৯৯৯), জি সিনে আজীবন সম্মাননা পুরস্কার (১৯৯৯), এএনআর জাতীয় পুরস্কার (২০০৯), শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ১৫টি বাংলা চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার।

লতা মঙ্গেশকর শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে চারটি ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেছেন। তিনি ১৯৬৯ সালে নতুন প্রতিভা বিকাশের লক্ষ্যে শ্রেষ্ঠ নারী নেপথ্য কণ্ঠশিল্পী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার প্রত্যাখ্যান করেন। পরবর্তীকালে তিনি ১৯৯৩ সালে ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার এবং ১৯৯৪ ও ২০০৪ সালে দুইবার ফিল্মফেয়ার বিশেষ পুরস্কার অর্জন করেন।

প্রসঙ্গত, টানা প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর রোববার সকালে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন লতা মঙ্গেশকর। তার বয়স হয়েছিল ৯২ বছর।

পূর্বপশ্চিমবিডি/জেএস

লতা মঙ্গেশকর,ভারত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close