• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

নাটকেও দেওয়া হবে জাতীয় পুরস্কার

প্রকাশ:  ১৪ মার্চ ২০২২, ২২:৪৩
বিনোদন ডেস্ক

চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য প্রতিবছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয় সরকার। চলচ্চিত্র সংশ্লিষ্টদের কাছে এই পুরস্কার ক্যারিয়ারের সবথেকে অমূল্য এক অর্জন হিসেবে বিবেচিত হয়।

রাষ্ট্রের এই সর্বোচ্চ সম্মাননা ছোট পর্দার শিল্পী ও কলাকুশলীদের কাছে বড় আক্ষেপের নাম। তারাও চান, ছোট পর্দার জন্য জাতীয় পুরস্কার প্রবর্তন করা হোক। এতে করে আরও গতিশীল হবে টেলিভিশন ইন্ডাস্ট্রি।

অনেক দিন ধরে জেষ্ঠ্য নাট্যকর্মীরা দাবি জানিয়ে আসছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের কাছে। অবশেষে মন্ত্রণালয় তাদের দাবির সঙ্গে একমত হয়েছেন বলে নিশ্চিত করেছেন নাট্যনির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের সভাপতি সালাউদ্দিন লাভলু।

আজ সোমবার (১৪ মার্চ) তিনি এ কথা জানান। লাভলু বলেন, ‘সরকারের কাছে আমাদের অনেক দিনের দাবি ছিল, চলচ্চিত্রের মতো নাটকের মানুষদেরও যেন জাতীয়ভাবে পুরস্কৃত করা হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় আমাদের জানিয়েছে, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আদলে জাতীয় নাট্য পুরস্কার দেওয়া হবে।’

পুরস্কারটি প্রবর্তনে কত সময় লাগতে পারে— জানতে চাইলে লাভলু বলেন, ‘একটু দেরি হতে পারে। কেবিনেট মিটিংসহ নানা পক্রিয়ার বিষয় থাকে। নীতিমালা হবে। তারপর এটা নিয়ে একটা চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। তবে আমরা আশা করি, আগামী দু-এক বছরের মধ্যে এটা হয়ে যাবে।’

প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয় ১৯৭৫ সালে। তখন ‘লাঠিয়াল’ পেয়েছিল সেরা চলচ্চিত্রের পুরস্কার। সেরা পরিচালকের পুরস্কার পেয়েছিলেন নারায়ণ ঘোষ মিতা। সেরা অভিনেতা হয়েছিলেন আনোয়ার হোসেন। ববিতা পেয়েছিলেন সেরা অভিনেত্রীর পুরস্কার।

পূর্ব পশ্চিম/জেআর

জাতীয় চলচ্চিত্র পুরস্কার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close