• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

হাওয়া’র গান ‘সাদা সাদা কালা কালা’ যেভাবে তৈরি হলো

প্রকাশ:  ১৫ জুলাই ২০২২, ১৬:০২
বিনোদন ডেস্ক
মেজবাউর রহমান সুমনের চলচ্চিত্র ‘হাওয়া’

সম্প্রতি প্রকাশ পেয়েছে নির্মাতা মেজবাউর রহমান সুমনের চলচ্চিত্র ‘হাওয়া’র প্রথম গান ‘সাদা সাদা কালা কালা’। ইতোমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে ট্রেন্ডে পরিণত হয়েছে গানটি। হাশিম মাহমুদের কথা ও সুরে এতে কণ্ঠ দিয়েছেন আরফান মৃধা।

গানটির পেছনের গল্প বলতে গিয়ে পরিচালক মেজবাউর রহমান সুমন বলেন, আমি যখন চারুকলায় পড়তাম তখন অনেক অদ্ভুত অদ্ভুত ঘটনা আর মানুষের সাথে আমার পরিচয় হয়েছিল এবং তারা বেশিরভাগই গানের মানুষ ছিল। তখন আমরা কাঁধে গিটার নিয়ে সারাদিন ঘুরে বেড়াতাম, গান করতাম।

তিনি আরো বলেন, সেই সময়ের অনেকের গানই এখন খুব জনপ্রিয়। কিন্তু আমার কাছে হাশিম ভাই এর গান ছিল ভিন্ন কিছু। কত বিকেল পার করেছি হাশিম ভাইয়ের গানে! অনেক বছর আগে আমি, শোয়েব আর হাশিম ভাই কিছু গান রেকর্ডও করেছিলাম, কিন্তু পরে সেই রেকর্ডিংগুলো আমরা হারিয়ে ফেলি।

নির্মাতা সুমন বলেন, আমি যখন হাওয়া’র কাজ শুরু করবো, তখনই ঠিক করেছিলাম ‘সাদা সাদা কালা কালা’ গানটি সিনেমাতে রাখবো। কিন্তু হাশিম ভাইকে আমার দীর্ঘদিন ধরে খুঁজে পাচ্ছিলাম না। সে তখন আর চারুকলায় আসে না। পরে জানতে পারি তিনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পরেছেন। অনেক খোঁজ খবর করার পর আমরা হাশিম ভাইকে খুঁজে পাই। হাশিম ভাইকে দিয়েই গানটি গাওয়াতে পারলে সবথেকে ভালো হতো। কিন্তু সেটা সম্ভব হয়নি তার অসুস্থতার কারণে।

তিনি বলেন, ছবিতে গানটি আরফান মৃধা শিবলু গেয়েছেন। শিবলু বহু বছর ধরে হাশিমের সাথে এই গান গুলো গেয়ে আসছে। পরিচালক সুমন বলেন,‘এই গানটি ছাড়া হাশিম ভাইয়ের আরো অনেক সুন্দর সুন্দর গান আছে। কিন্তু সবগুলোই কোন সাধারণ ক্যামেরা অথবা মোবাইলে রেকর্ড করা। বছর দুই আগে ‘তোমায় আমি পাইতে পারি বাজি’ মোবাইলে রেকর্ড করা গানটি ফেসবুকে বিভিন্নজনের ওয়াল ওয়ালে ঘুরতে দেখেছি। হাশিম ভাইয়ের কিছু গান অনেকের কাছেই হয়তো পরিচিত। কিন্তু হাশিম ভাইয়ের নামটা হয়ত অনেকেই জানেনা। আর ‘সাদা সাদা কালা কালা’ হাশিম ভাই এবং আমাদের সেই সুসময়ের গান আর আমার প্রথম সিনেমার প্রথম গান।

নির্মাতা সুমন জানান, গানটিতে খমক ছাড়া অন্য কোনো বাদ্য যন্ত্র ব্যবহার করা হয়নি। নৌকার সব কাঠ বাস হাড়ি পাতিল দিয়ে দীর্ঘ দিন ধরে গানটি কম্পোজ করেছেন ইমন চৌধুরী, আর এই সব অ-যন্ত্রগুলো বাজিয়েছেন মিঠুন চাকরা।

সব কিছু ঠিক থাকলে আগামী ২৯ জুলাই মুক্তি পাবে নির্মাতা মেজবাউর রহমান সুমনের প্রথম চলচ্চিত্র ‘হাওয়া’। মূলত গভীর সমুদ্রে রূপকথার গল্প নিয়ে নির্মিত হয়েছে এই চলচ্চিত্র। এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ, সোহেল মন্ডল, সুমন আনোয়ার, নাজিফা তুষিসহ অনেকে।

পূর্বপশ্চিমবিডি/এআই

সাদা সাদা কালা কালা,হাওয়া,সিনেমা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close