• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইরানে পুরস্কৃত ফারিণের ‘ফাতিমা’

প্রকাশ:  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১১
পূর্বপশ্চিম ডেস্ক

অভিনয়জীবনের শুরুর দিকে ‘ফাতিমা’ নামের একটি ছবিতে অভিনয় করেছিলেন তাসনিয়া ফারিণ। ছয় বছর আগে অভিনয় করা সেই ছবির খবর জানা গেছে ইরানের ফজর চলচ্চিত্র উৎসবে ইস্টার্ন ভিস্তা কম্পিটিশন বিভাগে মনোনীত হওয়ার পর।

আজ সোমবার সকালে জানা গেল, ফারিণ অভিনীত এই ছবিটি ইরানের সেই উৎসবে পুরস্কারও জিতে নিয়েছে। ৪২তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ফাতিমা’ ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য ক্রিস্টাল সিমোর্গ অ্যাওয়ার্ড জিতেছেন ফারিণ। ইরানের তেহরান থেকে প্রথম আলোকে খবরটি জানিয়েছেন ছবির পরিচালক ধ্রুব হাসান।

উৎসবে অংশ নিতে ৬ ফেব্রুয়ারি ইরানের তেহরানে পৌঁছান ‘ফাতিমা’ ছবির অভিনেত্রী তাসনিয়া ফারিণ। পরদিন সেখানে যান পরিচালক ধ্রুব হাসান। গতকাল রোববার তেহরানের মিলাদ টাওয়ারে পুরস্কার প্রদান অনুষ্ঠানের মাধ্যমে ১ ফেব্রুয়ারি শুরু হওয়া এই উৎসবের সমাপনী হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানের এক দিন আগে ঢাকায় ফিরতে হয় ফারিণকে। আজ সন্ধ্যায় ঢাকায় ফেরার বিমানে চড়বেন পরিচালক।

জীবনের প্রথম সিনেমায় এমন একটি উৎসব থেকে পুরস্কারপ্রাপ্তি আগামী পথচলায় দারুণ অনুপ্রেরণা জোগাবে বলে মনে করছেন পরিচালক।

তিনি বলেন, ‘এই পুরস্কার একজন চলচ্চিত্র নির্মাতার জীবনের শুরুটা ভালোই করে দিয়েছে। এতে যে খুব বেশি এক্সাইটেড তা–ও কিন্তু নয়। কারণ, আমাকে অনেক দূর যেতে হবে। তবে শুরুতে ভালো একটা সংবাদ। প্রথম ছবিতে আমাকে যে পরিমাণ কষ্ট করতে হলো, ভবিষ্যতে হয়তো তা আর করতে হবে না। এটা একটা সুন্দর বিনিয়োগ হলো।’

কথায় কথায় ধ্রুব হাসান এ–ও বলেন , ‘আমি মনে মনে চাচ্ছিলাম, আন্তর্জাতিক সব উৎসবের সঙ্গে যুক্ত হতে। ফজর উৎসবে এই পুরস্কারপ্রাপ্তির মধ্য দিয়ে সেই দুয়ার ভালোভাবেই খুলেছে। এরই মধ্যে আমি সাতটি উৎসব থেকে ফাতিমা চলচ্চিত্রের জন্য আমন্ত্রণ পেয়েছি। কোনোটিতে উদ্বোধনী ছবি হিসেবে, আবার কোনোটাতে সমাপনী ছবি হিসেবে রাখতে চায়। এসবে বোঝা যায়, সুন্দর কিছু হতে যাচ্ছে। নির্মাতা হিসেবে এসবে আমাকে অনুপ্রাণিতও করছে।’

এদিকে পুরস্কারপ্রাপ্তির খবরে ফেসবুকে ফারিণ লিখেছেন, ‘আমার ফিল্ম “ফাতিমা”–এর জন্য ইস্টার্ন ভিস্তা বিভাগে আমাকে ক্রিস্টাল সিমোর্গ পুরস্কার দিয়ে সম্মানিত করার জন্য ৪২তম ফজর চলচ্চিত্র উৎসবকে ধন্যবাদ। নিজের হাতে পুরস্কার পাওয়ার জন্য আরও এক দিন থাকতে পারলাম না, কিন্তু পরিচালক ধ্রুব হাসান ভাইয়া আমার পক্ষ থেকে পুরস্কারটি নিয়েছেন, এর চেয়ে আনন্দঘন মুহূর্ত হয় না। আমার কাজকে ভালোবাসার জন্য জুরিকে ধন্যবাদ এবং তেহরানে আমি যে উষ্ণ অভ্যর্থনা পেয়েছি, তার জন্য আপনাদের ধন্যবাদ। এটি সত্যিই একটি স্বপ্নের মুহূর্ত ছিল।’

নাটকের অভিনয়শিল্পী তাসনিয়া ফারিণ চরকি অরিজিনালস ওয়েব ফিল্ম ‘নেটওয়ার্কের বাইরে’তে অভিনয় দিয়ে আলোচনায় আসেন। এরপর তাঁকে ‘নিঃশ্বাস’সহ আরও কয়েকটি ওয়েব ফিল্মে দেখা গেছে। গত মাসে মুক্তি পেয়েছে তাঁর অভিনীত ওয়েব ফিল্ম ‘অসময়’। কলকাতায় তিনি অভিনয় করেছেন ‘আরও এক পৃথিবী’ চলচ্চিত্রে।

তবে ফারিণ অভিনীত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ফাতিমা’র শুটিং শুরু হয় ছয় বছর আগে, জানান ফারিণ ও পরিচালক ধ্রুব হাসান। ‘ফাতিমা’ ছবিতে ফারিণ ছাড়াও অভিনয় করেছেন তারিক আনাম খান, মানস বন্দ্যোপাধ্যায়, ইয়াশ রোহান, সুমিত সেনগুপ্ত, আয়শা মনিকা, পান্থ কানাই প্রমুখ।

তাসনিয়া ফারিণ,চলচ্চিত্র উৎসব,চলচ্চিত্র
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close