• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এআইয়েকে পর্দায় ফেরানোয় স্ত্রীর আপত্তি

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২৪, ২০:০০
পূর্বপশ্চিম ডেস্ক

মৃত্যুর দেড় যুগ পর সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তায় পর্দায় ফেরানো হয়েছে জনপ্রিয় অভিনেতা মান্নাকে। বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক সিরিজ “ব্ল্যাকস্টোন” এ খলনায়কের ভূমিকায় মান্নাকে হাজির করা হয়েছে।

তবে পরিবারের অনুমতি ছাড়া এআইয়ের মাধ্যমে মান্নাকে পর্দায় ফেরানোয় নাখোশ তার পরিবার। বিষয়টি নিয়ে আপত্তি তুলেছেন প্রয়াত এ নায়কের স্ত্রী শেলী মান্না।

পরিবারের অনুমতি ছাড়াই মান্নাকে সিরিজে ব্যবহার করা হয়েছে উল্লেখ করে তিনি সংবাদমাধ্যম প্রথম আলোকে বলেন, মান্নার ইমেজকে বিক্রি করা উদ্দেশ্যে ওয়েব সিরিজে তাকে ব্যবহার করা হয়েছে। ট্রেলার প্রকাশের পর বিষয়টি আমাদের নজরে এসেছে।

তবে নির্মাতা শাহরিয়ার গালিবের দাবি, তিনি অনুমতি নেওয়ার জন্য মান্নার পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।

এদিকে, পরিবারের অনুমতি নিয়ে হলিউডের প্রয়াত তারকাদের এআইয়ের মাধ্যমে পর্দায় ফেরানোর নজির রয়েছে। “ব্ল্যাকস্টোন” সিরিজে মান্নাকে ১০ সেকেন্ডের জন্য দেখানো হয়েছে। নির্মাতা শাহরিয়ার গালিবের দাবি, কোনো ভিডিওতে ১০ সেকেন্ডের মতো ফুটেজ রাখার ক্ষেত্রে পরিবারের অনুমতি না নিলেও চলে।

তবে একজন তথ্যপ্রযুক্তিবিদ প্রথম আলোকে বলেন, “অনুমতি ছাড়া ভিডিওতে ১০ সেকেন্ডের ফুটেজ ব্যবহার করা যায়। কিন্তু এটি কোনো ভিডিও ফুটেজ নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে মান্নাকে তুলে ধরা হয়েছে। এর ফলে সেই নিয়ম এখানে খাটবে কি-না, তা নিয়ে সংশয় রয়েছে।”

প্রসঙ্গত, দেশে এখনো কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আইন হয়নি। তবে একটি খসড়া নীতিমালা করেছে সরকার। প্রয়াত কোনো তারকাকে কীভাবে ফেরানো যাবে, কতটা ফেরানো যাবে, তা নিয়ে স্বচ্ছ ধারণা নেই। তাই নীতিমালায় এই বিষয়গুলোর উল্লেখ থাকা জরুরি বলে মনে করছেন নির্মাতা ও প্রযোজকরা।

চলচ্চিত্র,অভিনেতা,মান্না
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close