• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মালয়েশিয়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

প্রকাশ:  ২৬ মার্চ ২০১৯, ১১:০২
আহমাদুল কবির মালয়েশিয়া

মালয়েশিয়ায় বাংলাদেশ হাই কমিশন কতৃক মহান স্বাধীনতা ও ৪৯তম জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। মঙ্গলবার (২৬ মার্চ) মালয়েশিয়া সময় সকাল ১০ ঘটিকায় দূতাবাসে পতাকা উত্তোলন করেন মান্যবর হাই কমিশনার মহ. শহীদুল ইসলাম। এ সময় বীর শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

পতাকা উত্তোলনের আগে স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত মহ. শহীদুল ইসলাম বলেন, স্বাধীনতা বাঙালির চিরকালের অবিনাশী গান। স্বাধীনতা, প্রিয় স্বাধীনতা! স্বাধীনতা বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ অর্জন। ২৬ মার্চ আমাদের মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের এ দিনে পাকিস্তানের শোষণ ও দুঃশাসনের নাগপাশ ছিন্ন করে স্বাধীন হয় প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। আজ সেই ইতিহাসের অম্লান দিন ২৬ মার্চ, ৪৯তম স্বাধীনতা ও জাতীয় দিবস। শহীদুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৫ মার্চ দিবাগত মধ্যরাতের প্রথম প্রহরেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার পর শুরু হয় সর্বাত্মক মুক্তিযুদ্ধ। ৯ মাসের সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে এক সাগর রক্তের বিনিময়ে ১৬ ডিসেম্বর অর্জিত হয় মহান বিজয়। প্রতিষ্ঠিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। স্বাধীনতার স্বাদ পায় বাংলার মানুষ। বাঙালির চিরকালের গৌরব আর অযুত অহংকারের এক অবিনশ্বর দিন। দীর্ঘকালের পরাধীনতার গ্লানি আর বিজাতীয় শাসন-শোষণের যাঁতাকল থেকে বেরিয়ে বাঙালির আত্মমর্যাদা প্রতিষ্ঠার ভিত্তি তৈরি হয়েছিল ১৯৭১ সালের এই দিনটিতে। বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী-সুন্দর বাংলাদেশ গড়ে তোলার মাধ্যমেই অর্জিত হতে পারে মানুষের অর্থনৈতিক মুক্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সেই সোনার বাংলা গড়ে তোলার অঙ্গীকারের মধ্য দিয়ে বাঙালি জাতি প্রবাসেও পালন করেছে এবারের স্বাধীনতা দিবস। পতাকা উত্তোলনের উপস্থিত ছিলেন , ডেপুটি হাইকমিশনার ওয়াহিদা আহমেদ, কাউন্সিলার (শ্রম) মো: জহিরুল ইসলাম, প্রথম সচিব (শ্রম) মো: হেদায়েতুল ইসলাম মন্ডল, প্রথম সচিব (বাণিজ্য) মো: রাজিবুল আহসান, প্রথম সচিব কনস্যুলার মো: মাসুদ হোসেইন, পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো: মশিউর রহমান তালুকদার, প্রথম সচিব তাহমিনা ইয়াছমিন, ২য় সচিব শ্রম ফরিদ আহমদ।

এ ছাড়া উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুল, সাধারন সম্পাদক কামরুজ্জামান কামাল, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান মনির, দাতু আক্তার হোসেন, মালয়েশিয়া আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য মালয়েশিয়া যুবলীগের প্রতিষ্ঠাতা সাবেক আহ্বায়ক এ কামাল হোসেন চৌধূরী, হুমায়ূন কবির, শফিকুর রহমান চৌধূরী, নূর মোহাম্মদ ভ’ইয়া,মাসুদ রানা, রেহাদুজ্জামান, শওকত হোসেন তিনু,প্রদীপ কুমার বিশ্বাস,জাহাঙ্গীর আলম,শাখাওয়াত হোসেন, যুবলীগের আহবায়ক কমিটির অন্যতম সদস্য মো: জহিরুল ইসলাম জহির, সেচ্ছাসেবকলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক তারিকুজ্জআমান মিতুল, শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুল, সাধারণ সম্পাদক আবুল হোসেন, সহ সভাপতি শাহ আলম হাওলাদারসহ আওয়ামী লীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, বিভিন্ন সামাজিক সংগঠন ও হাই কমিশনের সর্বস্তরের কর্মকর্তাবৃন্দ। পতাকা উত্তোলনের সময় জাতির জনক বঙ্গবন্ধু এবং বীর শহীদদের আত্বার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয় ।

/পিবিডি/পি.এস

মালয়েশিয়া,মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close