• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘প্রপোজ ডে’ আজ, ভালোবাসার কথা জানানোর দিন

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৩
পূর্বপশ্চিম ডেস্ক

শুরু হয়েছে ‘ভালোবাসার সপ্তাহ’। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ছিলো ‘রোজ ডে’। ভালোবাসা দিবস সপ্তাহের দ্বিতীয় দিন অর্থাৎ ফেব্রুয়ারির ৮ তারিখ (বুধবার) বিশ্বজুড়ে দিবসটি পালিত হচ্ছে ‘প্রপোজ ডে’।

এ দিনে গোলাপ, চকলেট কিংবা একটি গ্রিটিং কার্ডে জানাতেই পারেন আপনার প্রেমের প্রস্তাব। সরাসরি বলতে না পারলে অনলানেইও জানিয়ে দিতে পারেন সুন্দর একটি গান বা কবিতার মাধ্যমে। আর যদি আরো রোমান্টিক করতে চান, তাহলে সন্ধ্যায় কফি খেতে খেতে গল্পে গল্পে জানিয়ে দিন, তাকে ছাড়া আপনার চলবে না। পারলে প্রিয় মানুষটির পছন্দের কিছু জেনে নিন, তার পছন্দের উপহার দিয়ে প্রপোজ করলে ইতিবাচক উত্তর পাওয়ার সম্ভবনা বেড়ে যাবে।

তবে একটা কথা, ভালোবাসা বা ভালোবাসা চাওয়ায় কোনো অপরাধ নয়। আর ভালোবাসা গ্রহণ করা বা প্রত্যাখ্যান করারও পূর্ণ স্বাধীনতা অপরপক্ষের রয়েছে।

কোনো কারণে প্রিয় মানুষটি যদি ভালোবাসা ফিরিয়ে দেয় বা সম্পর্ক তৈরিতে অপরগতা প্রকাশ করে, তাহলে সঙ্গে সঙ্গে নিজেকে ছোট ভাবা বা তাকে শত্রু মনে করা যাবে না। বরং প্রিয় মানুষটির পাশে বন্ধু হিসেবে থাকা যেতে পারে।

‘প্রপোজ ডে’ ভ্যালেন্টাইন সপ্তাহ উদযাপনের একটি অংশ হিসেবে শুরু হয়েছিলো বলে বিশ্বাস করা হয়। যা বহু শতাব্দী ধরে পালন করা হয়ে আসছে। ভ্যালেন্টাইন সপ্তাহ উদযাপন পশ্চিম দেশগুলোতে শুরু হয়েছিলো। তারপর থেকে বিশ্বের সমস্ত দেশে দিনটি পালন শুরু হয়।

বিশ্বাস করা হয়, ১৪৭৭ সালে অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলিয়ান একটি হীরের আংটি দিয়ে বারগান্ডির মেরিকে ভালোবাসার প্রস্তাব জানিয়েছিলেন। ১৮১৬ সালে তার হবু স্বামীর সঙ্গে প্রিন্সেস শার্লটের বাগদান নিয়ে আলোচনা হয়।

এরপর থেকে ভালোবাসার সপ্তাহের দ্বিতীয় দিনটি ‘প্রপোজ ডে’ হিসেবে পালন করা শুরু হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

কথা,ভালোবাসা,প্রপোজ ডে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close