• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আগুনে ডাটা সেন্টার ক্ষতিগ্রস্ত, ইন্টারনেটের ধীর গতি

প্রকাশ:  ২৬ অক্টোবর ২০২৩, ২২:০২
নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মহাখালীর খাজা টাওয়ারে বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিকালে আগুন লাগার ঘটনায় এনআরবি নামে একটি ডাটা সেন্টার পুড়ে গেছে। কয়েকটি আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) শাটডাউন করায় দেশে ইন্টারনেটের গতি ধীর হয়েছে। ফলে ইন্টারনেটে ঢুকতে বেগ পেতে হচ্ছে গ্রাহকদের। ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম এবং মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য অ্যাপ -নির্ভর যোগাযোগ মাধ্যম ব্যবহারে সমস্যা হচ্ছে।

দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সভাপতি এমদাদুল হক জানান, ঢাকা কোলা নামের আরেকটি ডাটা সেন্টার ঝুঁকির মুখে রয়েছে। ওটা পুড়ে গেলে বড় ধরনের ক্ষতি হবে। এই রিপোর্ট লেখা পর্যন্ত (রাত সাড়ে ৭টা) ঢাকা কোলা নামের ডাটা সেন্টারটিতে আগুন লাগেনি। আগুন নিয়ন্ত্রণে আনা না গেলে সেটাও রক্ষা পাবে না।

এমদাদুল হক বলেন, খাজা সেন্টারে লেভেল থ্রি, ম্যাক্স হাব, আমরা নেটওয়ার্কস, আর্থনেট ও উইনস্ট্রিম আইআইজি পুড়ে গেছে। ফলে আমরা এরইমধ্যে ৭০-৮০ শতাংশ ব্যান্ডউইথ হারিয়েছি। কবে নাগাদ ইন্টারনেটের এই গতি ফিরবে, সে বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।

এদিকে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের বার্তা পাঠাতে শুরু করেছে।

একটি আইএসপি তাদের গ্রাহকদের লিখেছে, সম্মানিত গ্রাহক, মহাখালী খাজা টাওয়ারে অবস্থিত ডাটা সেন্টারে আগুন লাগার ফলে আমাদেরসহ দেশের বহু আইএসপির ব্যান্ডউইথ ডাউন রয়েছে। যার কারণে এই মুহূর্তে সব গ্রাহক ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন রয়েছেন। আমরা আশা করি, দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে এবং ইন্টারনেট কানেকশন সচল হবে। ধৈর্য ধরে সময় দিয়ে সহযোগিতা করুন। সাময়িক অসুবধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

পূর্বপশ্চিমবিডি/এসএম

গতি,ইন্টারনেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close