• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পৃথিবীর ওপর ভেঙে পড়ল কৃত্রিম উপগ্রহ

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

মহাকাশে প্রতিবছর বাড়ছে কৃত্রিম উপগ্রহের সংখ্যা। বিজ্ঞানের উৎকর্ষ আর নানা গবেষণার জন্য একের পর এক কৃত্রিম উপগ্রহ পাঠাচ্ছে বিভিন্ন দেশ। এরমধ্যে মহাকাশে তিন দশক থাকার পর পৃথিবীর ওপর ভেঙে পড়েছে এক কৃত্রিম উপগ্রহ। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কক্ষপথে তিন দশক পার করার পর পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে ভেঙে গেছে একটি কৃত্রিম উপগ্রহ। এর কয়েকটি টুকরো উত্তর প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়েছে। আর বেশিরভাগ অংশ পুড়ে ছাই হয়ে গেছে।

ভেঙে পড়া ওই কৃত্রিম উপগ্রহটি ইউরোপিয়ান স্পেস এজেন্সির। ইআরএস-২ নামের কৃত্রিম উপগ্রহটি মাঝ আকাশেই পুড়ে ছাই হয়ে যায়। এ উপগ্রহটির ওজন ছিল দুই হাজার ২৯০ কেজি।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি জানিয়েছে, আলাস্কা ও হাওয়াইয়ের মধ্যে প্রশান্ত মহাসাগরের ওপর উপগ্রহটি পড়েছে। সাগরের পানিতে এ উপগ্রহটির ধ্বংসাবশেষ এখনও খুঁজে পাওয়া যায়নি।

ইআরএস-২ নামের এ কৃত্রিম উপগ্রহটি ১৯৯৫ সালে উৎক্ষেপণ করা হয়। জলাবায়ু নিয়ে এটি গবেষণা চালিয়ে আসছিল। ২০১১ সালে গবেষণা থেকে অবসর নেয় উপগ্রহটি। এরপর থেকে পৃথিবীতে ফিরতে শুরু করেছিল এটি। বুধবার প্রশান্ত মহাসাগরের ওপর এটি ভেঙে পড়ে।

ইউরোপিয়ান স্পেস এজেন্সির এ উপগ্রহটি পৃথিবী থেকে ৫৭৩ কিলোমিটার দূরে থাকতে জ্বালানি ফুরিয়ে যায়। নিজের আয়ুষ্কালে এটিকে উন্নত কৃত্রিম উপগ্রহ হিসেবে গণ্য করা হতো। জলাবায়ু পরিবর্তনের বিষয়ে নানা গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে উপগ্রহটি।

এর আগে ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে মহাশূন্য থেকে চীনের ৪টি কৃত্রিম উপগ্রহ পৃথিবীতে নেমে আসে। ২০২৩ ডিসেম্বর মাসে গুয়াংশি প্রদেশে তাদের একটি কৃত্রিম উপগ্রহ ভেঙে পড়ে। এ ছাড়া ২০২১ ও ২০২২ সালে ইলন মাস্কের স্পেস এক্স সংস্থার রকেট অস্ট্রেলিয়ায় ভেড়া পালন কেন্দ্রের ওপর ভেঙে পড়ে।

কৃত্রিম উপগ্রহ,ভেঙে পড়া,ইআরএস-২
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close