• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যন্ত্র-মানবরাই এগিয়ে নেবে আগামীর দুনিয়া

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০২২, ২৩:০৮
নিজস্ব প্রতিবেদক

প্রযুক্তি-মানবরাই এগিয়ে নেবে আগামীর দুনিয়া। উৎপাদন ও সেবা খাতে অচিন্তনীয় সাফল্য আসবে মানুষের তৈরি যন্ত্রমানবদের সাহায্যে। অকল্পনীয় সক্ষমতার এই ডিভাইসে মিলবে অভাবনীয় সাফল্য। যুদ্ধক্ষেত্রের নিয়ন্ত্রণ ও উগ্রবাদ মোকাবেলাতেও দেখা যাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার। ঝুঁকিপূর্ণ কর্মকাণ্ডে মানুষের সক্ষমতাকেও হার মানাবে তারা।

জ্ঞান-বিজ্ঞানে ভর করে কর্মদক্ষতা বাড়াচ্ছে মানুষ। উৎপাদন ও সেবায় যোগ দিচ্ছে রক্ত-মাংসহীন প্রযুক্তি-মানব। এদের কর্মকাণ্ড ক্লান্তিহীন ও নিখুঁত। ঝুঁকিপূর্ণ ও সুনিপুণ কাজে অনেক ক্ষেত্রে মানুষের চেয়েও দক্ষ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। আগামী পৃথিবী এগিয়ে নেবে মানুষরূপী যন্ত্রমানব।

সম্পর্কিত খবর

    বিজ্ঞানীরা বলছেন, আজ থেকে প্রায় ৪০ হাজার বছর আগে ৪ ফুট উচ্চতার নিয়ান্ডাথাল মানুষেরা শাসন করেছে পৃথিবীকে। তাদের জীবন এবং যাপনে ছিল না বিজ্ঞানের ছোঁয়া! সেইসব গুহামানবের পরবর্তী প্রজাতিই আজকের মানুষ, যারা হোমো স্যাপিয়েন্স বা জ্ঞানী মানুষের প্রজাতি হিসেবে স্বীকৃত।

    বুদ্ধিতে এগিয়ে এই মানুষগুলো ক্রমেই ছাড়িয়ে যাচ্ছে নিজেকে। আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষতায় নিজেদের বিকল্প তৈরিতে মনোযোগ এখন মানুষের। তৈরি হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। নিকট ভবিষ্যতে শিল্পোৎপাদন, কৃষিকাজ, যোগাযোগ, যুদ্ধক্ষেত্রের নিয়ন্ত্রণ, চিকিৎসা সেবার মতো গুরুত্বপূর্ণ অনেক কিছুই পরিচালিত হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে। এমন লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বিশ্ব।

    বৈশ্বিক প্রতিযোগিতায় টিকতে হলে বাংলাদেশকেও হাঁটতে হবে একই পথে। কারণ, সামনে যে বিকল্প নেই। বিপুল মানবসম্পদের সাথে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার যোগ হলে, দেশের অর্থনীতিতে আসবে অভাবনীয় পরিবর্তন।

    মোটা দাগে বললে, প্রযুক্তিবিশ্বে এই পরিবর্তন আসবে কেবলই বুদ্ধিমত্তার দ্বারা। যারা যত বেশি প্রয়োগ ঘটাবে তারাই এগিয়ে থাকবে আগামীর বিশ্বে। কিন্তু কীভাবে?

    উন্নতজীবন, নানাবিধ সুযোগ ও সম্ভবনার মধ্যেও কিছু অপ্রীতিকর ঘটনা হয়তো বাঁধা হয়ে দাঁড়াবে এই অর্জনে। তবুও কল্যাণকর দিকটিই প্রাধান্য পাবে আগে।

    সময়ের সাথে পরিবির্তিত পরিস্থিতিতে প্রযুক্তির দারস্থ হতে হবে সবাইকেই। কোনও খাতই বাদ যাবে না এর আওতা থেকে। এমনটাই বলছেন, বিশেষজ্ঞরা।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close