• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

পদত্যাগ করলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের এমডি

প্রকাশ:  ২৩ আগস্ট ২০২২, ২৩:১১
নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভুঁইয়া পদত্যাগ করেছেন।

মঙ্গলবার (২৩ আগস্ট) তিনি ডিএসইর চেয়ারম্যানের নিকট ই-মেইলে পদত্যাগপত্র পাঠিয়েছেন। ‘আশানুরূপ কাজ করতে পারছেন না বলে এ পদে থাকতে চান না’ বলে পদত্যাগপত্রে উল্লেখ করেছেন তিনি।

বিষয়টি নিশ্চিত করে ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান রাইজিংবিডিকে বলেন, ব্যবস্থাপনা পরিচালকের দেড় পৃষ্ঠার একটি পদত্যাগপত্র ই-মেইলে পেয়েছি। পদত্যাগপত্র তিনি যা লিখেছেন তা হলো, এই পদে নিয়োগের দীর্ঘ ১৩ মাস সময়ে তিনি যেভাবে চেয়েছেন সেভাবে কাজ করতে পারছেন না। এ কারণে তিনি পদত্যাগ করতে যাচ্ছেন।

ডিএসই সূত্রে জানা গেছে, এমডি পদে যোগদানের পর তারিক আমিন ভূঁইয়া ডিএসইর প্রায় ৯৫ জন কর্মকর্তার পদোন্নতি দিয়ে ডিএসইর ভেতরে চাপের মুখে পড়েন। একটি পক্ষ তার দেওয়া এ পদোন্নতির আইনগত বৈধতা ও স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলেন। তাছাড়া সম্প্রতি সময়ে কিছু কর্মকর্তা-কর্মচারীদের ইচ্ছেমত নিজের একক সিদ্ধান্তে পদোন্নতি দিয়েছেন এমডি তারিক আমিন ভূঁইয়া। তাতে ডিএসইর পরিচালনা পর্ষদ তার ওপর নাখোশ হয়েছে। তাছাড়া সোমবার ডিএসইর পর্ষদের পক্ষ থেকে ব্যবস্থাপনা পরিচালককে চিঠির মাধ্যমে জানানো হয়েছে যে, তিনি যেসব কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে ডিজিএম করেছেন সেটি যেন বাতিল করা হয়। কিন্তু ডিএসইর এই ব্যবস্থাপনা পরিচালক তার সিদ্ধান্তে অটল ছিল। এসব নানা বিষয়ে ডিএসইতে একক কর্তৃত্ব করতে গিয়ে বাধার সম্মুখীন হওয়ায় তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। আর এসব কারণে উল্লেখ করে তিনি ডিএসইর চেয়ারম্যান বরাবর ই-মেইলে দীর্ঘ দেড় পৃষ্ঠার পদত্যাগপত্র পাঠিয়েছেন।

ই-মেইলে পাঠানো পত্রে তিনি বলেছেন, আমি ৩ বছরের জন্য ডিএসইর এমডি হিসেবে নিয়োগ পেয়ে গত ১৩ মাস অতিক্রম করেছি। এসময়ে আমি ডিএসইতে আমার স্বাধীনমত করে কাজ করতে পারিনি। যা করেছি তাতেও নানা আপত্তির মুখে পড়েছি। তাই আমি পদত্যাগ করতে বাধ্য হচ্ছি।

সূত্র আরও জানায়, তার পদত্যাগপত্র গ্রহণের বিষয়ে ডিএসইর আগামী পর্ষদ সভা সিদ্ধান্ত নেওয়া হবে। তবে পর্ষদ তা গ্রহণ করলেও আগামী অক্টোবরের আগে তিনি পদত্যাগ করতে পারবেন না।

উল্লেখ্য, তারিক আমিন ভূঁইয়া গত বছরের ২৫ জুলাই ডিএসইর এমডি হিসেবে যোগ দেন। তিনি প্রযুক্তি খাতের একজন বিশেষজ্ঞ। তিন বছরের জন্য তাকে নিয়োগ দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কিন্তু ১৩ মাসের মাথায় তিনি পদত্যাগপত্র দিলেন।

পূর্বপশ্চিমবিডি/এআই

ঢাকা স্টক এক্সচেঞ্জ,এমডি,তারিক আমিন ভুঁইয়া,পদত্যাগ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close