• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বে লিজিংয়ের মুনাফা কারসাজি খতিয়ে দেখতে বিএসইসির তদন্ত কমিটি

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫০
নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের বার্ষিক ও প্রান্তিক আর্থিক প্রতিবেদনে কোনো অনিয়ম হয়েছে কি না, তা খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

বিএসইসির অতিরিক্ত পরিচালক মো. কাউসার আলীকে প্রধান করে গঠিত কমিটির বাকি দুই সদস্য হলেন সংস্থাটির উপপরিচালক কাজী মো. আল-ইসলাম ও সহকারী পরিচালক মো. আতিকুর রহমান। কমিটিকে পরবর্তী ২০ কার্যদিবসের মধ্যে কমিশনের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বে লিজিংয়ের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, কোম্পানিটি সমাপ্ত ২০২১ অর্থবছরের প্রথম তিন মাসে বিশাল মুনাফা দেখিয়ে শেয়ারে বিনিয়োগকারীদের প্রলুব্ধ করেছে। কিন্তু শেষ প্রান্তিকে অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর ’২১ প্রান্তিকে বড় লোকসান দেখিয়ে বিনিয়োগকারীদের ক্ষতির মুখে ফেলেছে।

এই নিয়ে বে লিজিংয়ের প্রতারণা, বিনিয়োগকারীদের মাথায় হাত শিরোনামে কালবেলায় বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হয়।

এর পরিপ্রেক্ষিতে বিএসইসি কোম্পানিটির ২০২১ অর্থবছরের আর্থিক প্রতিবেদন খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে। বিএসইসি বলছে, বে লিজিংয়ের আর্থিক প্রতিবেদনে কোনো ধরনের কারসাজি করা হয়েছে কি না, আন্তর্জাতিক হিসাবমান অনুসারে প্রতিবেদন তৈরি করা হয়েছে কি না, নিরীক্ষক যথাযথভাবে নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করেছেন কি না এসব বিষয় খতিয়ে দেখবে কমিটি।

প্রতিষ্ঠানটির মতে, আর্থিক প্রতিবেদনের ফলাফল যখন ইতিবাচক ছিল, তখন এটি প্রকাশের আগে কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে কি না এবং যখন আর্থিক নেতিবাচক ফলাফল প্রকাশিত হয়েছে তার আগে শেয়ারের দর কমেছে কি না সেটিও তদন্ত করে দেখা হবে।

এ ছাড়া কোম্পানিটির অভ্যন্তরীণ কোনো সুবিধাভোগী এ সুযোগে শেয়ারে আগে থেকেই অবস্থান নিয়ে কোনো অনৈতিক সুবিধা নিয়েছেন কি না, কারসাজির মাধ্যমে শেয়ারদর বাড়ানো হয়েছে কি না এবং এ ক্ষেত্রে কেউ বেনামে শেয়ার কিনেছেন কি না সেটিও যাচাই-বাছাই করে দেখবে তদন্ত কমিটি।

শেয়ারবাজার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close