• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শুরু হচ্ছে রিহ্যাব ফেয়ার, নতুন ড্যাপে বাড়বে ফ্ল্যাটের দাম

প্রকাশ:  ১৮ ডিসেম্বর ২০২২, ১৭:৩১
নিজস্ব প্রতিবেদক

আবাসন খাতের সবচেয়ে বড় আয়োজন রিহ্যাব ফেয়ার। বুধবার (২১ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে এ মেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলবে এ মেলা ২৫ ডিসেম্বর পর্যন্ত। এবারের ফেয়ারে মোট ১৮০টি স্টল থাকছে।

সম্পর্কিত খবর

    এ বছর ৩টা ডায়মন্ড প্যাভিলিয়ন, ৭টি গোল্ড স্পন্সর, ২২টি কো-স্পন্সর, ১৬ টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩ অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানকে অংশগ্রহণ করার সুযোগ করে দিয়েছে রিহ্যাব।

    রোববার (১৮ ডিসেম্বর) রিহ্যাব ফেয়ার উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরেন রিহ্যাব নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট (প্রথম) কামাল মাহমুদ এবং ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) মেলা কমিটির চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানা।

    রিহ্যাব নেতৃবৃন্দ বলেন, নতুন ড্যাপ এর কারণে পরিবেশবান্ধব উপায়ে বসবাস করার জন্য মৌলিক চাহিদার অন্যতম আবাসনের স্বপ্ন মধ্যবিত্তদের নাগালের বাহিরে চলে যাচ্ছে। সবার জন্য মানসম্মত আবাসন আরো কঠিন হয়ে যাবে। এক বছর আগে গণমাধ্যম সহ বিভিন্ন প্ল্যাটফর্মে আমরা যে শঙ্কার কথা বলেছিলাম সেই শঙ্কা বাস্তবে রূপ নিয়েছে। নতুন ড্যাপের ঘোষিত ফ্লোর এরিয়া রেশিও (ফার) হ্রাসের কারণে মূল ঢাকায় বেশিরভাগ ভবন হবে ৪ থেকে ৫ তলা। ফলে আগামীতে আবাসন সংকট আরো প্রকট হবে।

    আরও বলেন, উচ্চহারে বাড়বে ফ্ল্যাটের দাম এবং আকাশচুম্বি হবে বাড়ি ভাড়া। কারণ ফ্ল্যাটের চাহিদা এবং যোগানের মধ্যে ভারসাম্যহীনতা তৈরি হবে। নতুন ড্যাপের প্রজ্ঞাপন জারি হওয়ার পর বিগত প্রায় ৪ মাসে আমাদের রিহ্যাব সদস্যরা জমির মালিকের সাথে কোন চুক্তি বা সমঝোতায় যেতে পারেনি। কেউ নতুন করে প্ল্যান পাশ করেনি। পুরাতন প্রকল্পগুলো নিয়েই অনেকে কাজ করছেন। ফলে আগামীতে ফ্ল্যাটের সংকট তৈরি হবে এবং দাম বাড়বে। আমরা রাজউক সহ ড্যাপের আহ্বায়ক মাননীয় এলজিআরডি মন্ত্রীর সাথে দেখা করে আমাদের উদ্বেগ ও উৎকণ্ঠার কথা তুলে ধরে ফার এর পরিমাণ সংশোধনের দাবি জানিয়েছি। তিনি আমাদের আশ্বস্ত করেছেন যৌক্তিক দাবি বিবেচনা করবেন। আমাদের প্রত্যাশা নতুন ড্যাপে ফার এর পরিমাণ সংশোধন করা হবে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close