• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এক বছরে ৫শ’ কোটি ডলার দান করেছেন বিল গেটস

প্রকাশ:  ০৩ জানুয়ারি ২০২৩, ১৩:১৭
আন্তর্জাতিক ডেস্ক

২০২২ সালে ব্যক্তি বা ফাউন্ডেশন মোট ৯ দশমিক ৩ বা ৯৩০ কোটি ডলার দান করেছে। আর তাদের মধ্যে সবার আগে আছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা ও শীর্ষ ধনী বিল গেটস। বিশ্বজুড়ে ধনীদের বদান্যতার হিসাব-নিকাশ করা ক্রনিকল অব ফিলানথ্রপি এ তথ্য জানায়।

২০২২ সালে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকে ৫০০ কোটি ডলার দিয়েছেন বিল গেটস। স্বাস্থ্য, উন্নয়ন, শিক্ষা ও নীতি-গবেষণায় এই অর্থ দান করেছেন বিল গেটস।

দ্বিতীয় স্থানে আছেন অ্যান ও জন ডোয়ের। তারা নিজেদের প্রতিষ্ঠিত বেনিফিকাস ফাউন্ডেশনের মাধ্যমে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ১১০ কোটি ডলার অনুদান দিচ্ছেন। টেকসই উন্নয়নবিষয়ক এক গবেষণা সংস্থায় তারা এই অনুদান দিচ্ছেন।

ফ্রেড হাচিনসন ক্যানসার সেন্টারে ৭১ কোটি ডলার অনুদান দিয়েছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মা জ্যাকি ও সৎবাবা মাইক বেজোস। ৩৬টি গবেষণা ল্যাব ও অতিরিক্ত গবেষণা অবকাঠামো তৈরিতে এই অনুদান দিয়েছেন তারা। তবে দাতা হিসেবে বিল গেটস ও ওয়ারেন বাফেট যতটা পরিচিত, তাঁরা তার ধারেকাছেও নেই।

তবে ৯২ বছর বয়সী ওয়ারেন বাফেটকে কখনো দূরে রাখা যায় না। গত বছরও দাতাদের তালিকায় তার স্থান তৃতীয়। সুসান টমসন বাফেট ফাউন্ডেশনের মাধ্যমে এই দান করছেন তিনি। এই ফাউন্ডেশন নারীর প্রজনন স্বাস্থ্যের উন্নয়ন নিয়ে কাজ করে। এছাড়া নেব্রাস্কার কলেজছাত্রদের বৃত্তি দেয় তারা।

অর্থাৎ দেখা যাচ্ছে, এই দানের অর্থ পেয়েছে মূলত বড় ও সুপ্রতিষ্ঠিত প্রতিষ্ঠান, যার মধ্যে আছে তিনটি বেসরকারি ফাউন্ডেশন ও সমসংখ্যক বিশ্ববিদ্যালয়। টেকসই পরিবেশ, শিশুদের মানসিক স্বাস্থ্য ও স্টেম সেল নিয়ে গবেষণায় এসব দান করা হয়েছে।

এই দানের মধ্যে দুটির পরিমাণ ১০০ কোটি ডলারের বেশি। আট দাতার মধ্যে অন্তত ছয়জন শত শত কোটি ডলারের মালিক। এই ছয় দাতার সম্মিলিত সম্পদের পরিমাণ ৩২৫ বিলিয়ন বা ৩২ হাজার ৫০০ কোটি ডলার।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বিল গেটস,দান,ডলার,ধনী,তথ্য
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close