• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রপ্তানি আয়ে ডলারের দর আরও ১ টাকা বাড়ল

প্রকাশ:  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩০
নিজস্ব প্রতিবেদক

ডলারসংকট নিরসনে রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম আরও ১ টাকা বাড়িয়ে দিয়েছে ব্যাংকগুলো। বুধবার থেকেই নতুন এ দর কার্যকর হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী রপ্তানি আয়ে ডলারের দাম বেড়ে হয়েছে ১০৩ টাকা। এই সিদ্ধান্তের ফলে বাজারে ডলারের সরবরাহ বাড়বে বলে আশা করছেন ব্যাংকাররা।

গত মঙ্গলবার রাতে ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বাফেদার চেয়ারম্যান আফজাল করিম জানিয়েছেন।

তিনি বলেন, ‘বাফেদা-এবিবির সভায় রপ্তানি বিল নগদায়ন ১০৩ টাকা করা হয়েছে। এটি বুধবার থেকেই কার্যকর হয়েছে। আগে রপ্তানি বিল ছিল ১০২ টাকা। রেমিট্যান্স ও রপ্তানি আয়ের মধ্যে যে পার্থক্য রয়েছে, তা কাছাকাছি নিয়ে আসা হবে। সেজন্যই রপ্তানি বিলে আরও এক টাকা বাড়ানো হয়েছে।’

এর আগে গত ২ জানুয়ারি রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দর ১০১ টাকা থেকে বাড়িয়ে ১০২ টাকা করা হয়েছিল।

রপ্তানির ক্ষেত্রে ডলারের দর বাড়ানো হলেও প্রবাসী আয়ে ডলারের দাম আগের মতো ১০৭ টাকা রয়েছে। এ ছাড়া রপ্তানি বিল ও রেমিট্যান্সের দর গড় করে ১ টাকা স্প্রেড করে আমদানি বিল পরিশোধ করা হবে।

বাফেদার চেয়ারম্যান আফজাল করিম জানান, মঙ্গলবারের সভায় রেমিট্যান্সের নির্ধারিত দর ১০৭ টাকার বেশি না দেয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

এর আগেও বেশ কয়েক বার এবিবি-বাফেদার পক্ষ থেকে ব্যাংকগুলোকে চিঠি দিয়ে বলা হয়, রেমিট্যান্সের ক্ষেত্রে কোনো ব্যাংক ১০৭ টাকার বেশি দিতে পারবে না। এই ১০৭ টাকার সঙ্গে সরকার ঘোষিত আড়াই শতাংশ প্রণোদনা যোগ হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত মার্চের পর থেকে দেশে ডলারসংকট প্রকট আকার ধারণ করে। এ সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক।

কিন্তু তাতে সংকট আরও প্রকট হয়। পরে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে দাঁড়ায়। এ দায়িত্ব দেয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এরপর দুই সংগঠনের নেতারা বিভিন্ন লেনদেনে ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণ শুরু করেন।

ডলার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close