• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ফের ঊর্ধ্বমুখী মুরগি-পেঁয়াজের বাজার

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০২৩, ২২:৫৫
নিজস্ব প্রতিবেদক

এক সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে বেড়েছে ব্রয়লার মুরগি ও পেঁয়াজের দাম। তবে কিছুটা কমেছে মরিচের দাম। এদিকে আগের দামেই পাওয়া যাচ্ছে চাল, ডাল, সবজিসহ বেশির ভাগ নিত্যপণ্য।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাজধানীর মগবাজার, বনানী ডিএনসিসি কাঁচাবাজার, তেজকুনিপাড়াসহ কয়েকটি বাজার ঘুরে এসব জানা গেছে।

রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকা কেজি। সোনালি জাতের মুরগি বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৩০ টাকায়। সপ্তাহখানেক আগেও ব্রয়লারের কেজি ছিলো ১৭৫ থেকে ১৮৫ টাকা।

গত ১৪ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয় দেশি পেঁয়াজের খুচরা দর ৬৪ থেকে ৬৫, ডিমের ডজন ১৪৪ ও আলুর কেজি ৩৫ থেকে ৩৬ টাকা নির্ধারণ করে দেয়।

এ দর কার্যকরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রতিদিন বাজারে অভিযান চালালেও এখন পর্যন্ত কোথাও কার্যকর হয়নি। বরং দু-একটি পণ্যের দাম আরো বেড়েছে। কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে দেশি পেঁয়াজ ৯০ থেকে ৯৫, ভারতীয় পেঁয়াজ ৭৫ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

অবশ্য কারওয়ান বাজারে ব্রয়লার ১৯০ থেকে ১৯৫, দেশি পেঁয়াজ ৯০, ভারতীয় পেঁয়াজ ৭৫ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। বাজারভেদে আলুর কেজি ৪৫ থেকে ৫৫, ফার্মের ডিম বড় বাজারগুলোতে ১৪৫ টাকা ডজন বিক্রি হলেও খুচরা ও পাড়ামহল্লায় ক্রেতাকে গুনতে হচ্ছে ১৫০ টাকা।

টিসিবির তথ্যমতে, এক বছরের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম ১২৭ ও আমদানি পেঁয়াজের দাম বেড়েছে ১০০ শতাংশ। আর আলুর দাম বেড়েছে ৭৩ শতাংশ। এ বছর ক্রেতাদের চোখের পানি ঝরিয়েই চলেছে কাঁচামরিচ। কোরবানির ঈদের পর মসলাজাতীয় পণ্যটির কেজি হাজার টাকা ছাড়ালেও ধীরে ধীরে কমে আসে। তিন-চার দিন আগে হঠাৎ আবার ৩০০ টাকার কাছাকাছি হয়। তবে গতকাল দাম কমে বিক্রি হয় ১৮০ থেকে ২০০ টাকায়।

বাজারে চাল ও ডালের দামে তেমন পরিবর্তন দেখা যায়নি। আগে থেকেই বেড়ে যাওয়া দামে স্থির রয়েছে। সবজির বাজারেও খুব বেশি পরিবর্তন নেই। বেশির ভাগ সবজি কেনা যাচ্ছে ৫০ থেকে ৭০ টাকার মধ্যে। তবে টমেটোতে কেজিপ্রতি ৮০ থেকে ৯০ এবং গাজরে গুনতে হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাজার,পেঁয়াজ,মুরগি,ঊর্ধ্বমুখী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close