• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্বাস্থ্য খাতে লুটপাট

ঠিকাদার মিঠুর সম্পদ জব্দ করে বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিলো দুদক

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০২৩, ১৭:৩৪
নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য খাতে সিন্ডিকেট করে কোটি টাকা হাতিয়ে নেওয়া আলোচিত ঠিকাদার মোতাজ্জেরুল ইসলাম ওরফে মিঠুর যাবতীয় সম্পদ জব্দ করে তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে সংস্থাটির সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের এ ব্যাপারে জানান।

তিনি বলেন, ‘সম্প্রতি আমরা জানতে পেরেছি মোতাজ্জেরুল ইসলাম মিঠু বাংলাদেশে অবস্থান করছেন। তার বিরুদ্ধে যেহেতু বিপুল অবৈধ সম্পদ অর্জন ও বিদেশে পাচার সংক্রান্ত অভিযোগ রয়েছে। এই কারণে মাননীয় বিজ্ঞ আদালতের মাধ্যমে তার বিদেশযাত্রা রোহিত করা হয়েছে এবং তার কর্তৃক অর্জিত স্থাবর ও অস্থাবর সম্পত্তি বিজ্ঞ আদালতের আদেশের মাধ্যমে ক্রোক ও অবরুদ্ধ করা হয়েছে।’

মিঠুর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে যে অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচার বিষয়ে যে অভিযোগটি অনুসন্ধানাধীন রয়েছে তার অনুসন্ধানের স্বার্থে এই কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

মিঠুকে গ্রেপ্তার করা হবে কিনা প্রশ্নের জবাবে তিনি বলেন, অনুসন্ধানকারী কর্মকর্তা আইন ও বিধি মেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্রে তার কোনো সম্পদ জব্দ করা হয়েছে কিনা সেটি আমাদের জানা নেই।

তার কত টাকার সম্পদ জব্দ করা হয়েছে সেই প্রশ্নের জবাবে মাহবুব হোসেন, সেটা অনুসন্ধান শেষে বের হয়ে আসবে।

দুদক সূত্র বলছে, মোতাজ্জেরুল ইসলাম মিঠুর বিদেশগমণ রহিত করে দুদক কমিশনের বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চ (এসবি) বরাবর অনুসন্ধানকারী টিমের দলনেতা মো. মশিউর রহমান কর্তৃক পত্র পাঠানো হয়েছে।

মো. মোতাজ্জেরুল ইসলাম মিঠুর স্থাবর ও অস্থাবর ৭৩ কোটি ৭৪ লাখ ৭১ হাজার ৭৩৮ টাকা মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ১০ ও ১৪ ধারা ও দুর্নীতি দমন কমিশন বিধিমালা ২০০৭ এর ১৮ ধারার বিধান মতে ক্রোক (Attachment) ও অবরুদ্ধ (Freeze) করণের নিমিত্ত বিজ্ঞ মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালত, ঢাকা বরাবর কমিশনের অনুমোদন প্রাপ্ত হয়েছে।

স্বাস্থ্য খাতে সব ধরনের টেন্ডার ও কেনাকাটায় একচ্ছত্র আধিপত্য ছিল মিঠুর। আমেরিকাসহ কয়েকটি দেশেও বিপুল সম্পদ রয়েছে তার। তার বিরুদ্ধে অর্থ পাচারের একটি অভিযোগে দুদকের অনুসন্ধান চলমান রয়েছে। ২০২০ সালের ৬ আগস্ট মাস্ক-পিপিই ক্রয় দুর্নীতির অনুসন্ধানে মো. মোতাজ্জেরুল ইসলাম মিঠুকে তলব করা হলেও অসুস্থতার কারণ দেখিয়ে হাজির হননি তিনি।

দুদক,নিষেধাজ্ঞা,বিদেশ,ঠিকাদার,সম্পদ,জব্দ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close