• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনা করবে সৌদি প্রতিষ্ঠান

প্রকাশ:  ০৪ ডিসেম্বর ২০২৩, ২১:৪৯
পূর্বপশ্চিম ডেস্ক

পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় সৌদি আরব সরকারের মনোনীত প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ)।

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর আওতায় সাপ্লাই-অপারেট-ট্রান্সফার ভিত্তিতে ২২ বছর মেয়াদে টার্মিনালটি পরিচালনার দায়িত্ব পাচ্ছে সৌদি প্রতিষ্ঠান “রেড সী গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল” (আরএসজিটিআই)।

বুধবার (৬ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সৌদি বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিহ এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানের আগে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন সৌদি মন্ত্রী।

এটিই চট্টগ্রাম বন্দরের প্রথম কোনো টার্মিনাল যেটি কোনো বিদেশি অপারেটর পরিচালনা করবে।

সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনাল এবং মালয়েশিয়ান মাইনিং কোম্পানির (এমএমসি) মধ্যে অংশীদারিত্বের প্রতিষ্ঠান আরএসজিটি আন্তর্জাতিক টার্মিনাল অপারেটর।

প্রকল্পে সৌদি প্রতিষ্ঠানের মোট বিনিয়োগের পরিমাণ হবে ১৩ কোটি ৭০ লাখ ডলার। এর মধ্যে ইক্যুইটি’র পরিমাণ ৩০% ও অবশিষ্ট ৭০% ঋণ। আপফ্রন্ট ফি ২ কোটি ডলার, কনসেশন ফি ১৮ ডলার, ট্যারিফ রেভিনিউ উভয়পক্ষ ৫০% হারে।

এছাড়া বাৎসরিক কনসেশনেয়ার ফি হিসেবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পাবে ২৫০ ডলার। যা প্রতি বছর ২.৪% হারে বাড়বে। সব মিলিয়ে ২২ বছরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের আয় হবে ৩৩ কোটি ৬১ লাখ ৫০ হাজার ডলার (বর্তমান ডলার দর ১১০.১৯ টাকা হিসেবে বাংলাদেশি টাকায় ৩ হাজার ৭০৩ কোটি ৮৭ লাখ টাকা)।

বাংলাদেশে স্থিতিশীল সরকার এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির ভালো রেকর্ড থাকায় এ বছরের মে মাসে দোহায় সৌদি আরব বাংলাদেশের বিভিন্ন খাতে বড় আকারের বিনিয়োগের প্রস্তাব দেয়।

সম্প্রতি দোহায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিয়াহ এবং অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রী ফয়সাল আলিব্রাহিমের যৌথ সাক্ষাতের সময় ওই প্রস্তাব দেওয়া হয়।

বাংলাদেশে বিনিয়োগে সৌদি আরবের আগ্রহকে স্বাগত জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সম্প্রতি বলেন, “সৌদি আরব একটি মূল্যবান উন্নয়ন সহযোগী হিসেবে আবির্ভূত হয়েছে।”

তিনি বলেন, “আমরা আশা করি বাংলাদেশ-সৌদি সম্পর্ক শক্তিশালী থেকে শক্তিশালী হবে। আমাদের দুই দেশের জনগণের পারস্পরিক সুবিধার মধ্য দিয়ে এটি এগিয়ে যাবে।”

পারস্পরিক সহযোগিতা ও দ্বিপাক্ষিক সম্পৃক্ততাকে নতুন মাত্রায় উন্নীত করতে রাষ্ট্রদূতের সক্রিয় ও গতিশীল ভূমিকার প্রশংসা করেন তিনি।

টার্মিনাল,সৌদি,প্রতিষ্ঠান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close