• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সচিবালয়ে অর্থমন্ত্রী

অন্য দেশের তুলনায় আমাদের রিজার্ভ ভালো অবস্থায় আছে

প্রকাশ:  ০৯ জানুয়ারি ২০২৪, ১৬:১৯
নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমাদের অর্থনীতির প্রাণবিন্দু, মূল এলাকা যা আছে, তা হলো বৈদেশিক মুদ্রার রিজার্ভ। অন্য দেশের তুলনায় আমাদের রিজার্ভ ভালো অবস্থায় আছে। আমি দাবি করবো ভালো।

মঙ্গলবার (৯ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইএমএফের লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল বলেন, আইএমএফ যে টার্গেট (লক্ষ্যমাত্রা) দিয়েছে, তা কখনো পূরণ করা যাবে না। আইএমএফ কী টার্গেট দিয়েছে? বলুন। ১২ দিনের ইনকাম হলো আমাদের লায়াবিলিটি।

তিনি বলেন, আমাদের যে রেমিট্যান্স আসে, সে পরিমাণে তো আমরা লোন নিচ্ছি না। বৈদেশিক মুদ্রার রিজার্ভ আমাদের কতো আছে, রেমিট্যান্স যা আসে, আরো ডাবল করা যায়।

ব্যাংকিং খাত নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতে আমরা রিফর্ম এনেছি। এ রিফর্মের কারণে আমরা এখনো জীবিত আছি। যদি আমাদের ৬-৯ সুদের হার না থাকতো....আমরা যদি আগের মতো সুদের হার ২২-২৪ শতাংশ রাখতাম, তাহলে এতোদিন আমরা কোথায় চলে যেতাম, হারিয়ে যেতাম। দেশের অর্থনীতি হারিয়ে যেত, দেশের মানুষ হারিয়ে যেতো। কিন্তু আজ আমরা সে কাজটি করতে দিইনি। প্রধানমন্ত্রী দৃঢ়ভাবে বিশ্বাস করতেন, এটি সম্ভব।

এখন তো আবার সুদের হার বাড়ছে, সাংবাদিকদের পক্ষ থেকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, সুদের হার বাড়ে যদি, এটি অ্যাকুমুলেট করতে পারে, হোয়াই নট। আমরা অ্যাকুমুলেট করতে পারতাম না। আমরা সেগুলোকে রক্ষা করেছি। পরে আমাদের খেলাপি ঋণ বেড়ে যাচ্ছিল। খেলাপি ঋণ যাতে না বাড়ে, সে জন্য আমরা এটিকে বাস্তব অবস্থায় নিয়ে এলাম। আমরা সময় বাড়িয়ে খেলাপি হতে দিইনি। দু-একটি ক্ষেত্রে আমরা অস্বাভাবিক লেনদেন লক্ষ্য করেছি। সেগুলো এবার থাকবে না।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সচিবালয়,অর্থমন্ত্রী,রিজার্ভ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close