• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আবারও ২০ বিলিয়নের নিচে নামল রিজার্ভ

প্রকাশ:  ১৯ এপ্রিল ২০২৪, ১৪:১২
নিজস্ব প্রতিবেদক

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফের ২০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিন শেষে ১৯ দশমিক ৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। যা গত সপ্তাহ শেষে ছিল ২০ দশমিক ১০ বিলিয়ন ডলার। জানা গেছে হুন্ডি প্রবণতা বেড়ে যাওয়ার কারণে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স কমাসহ নানা কারণে রিজার্ভ কমেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, দেশের ইতিহাসে ২০২১ সালের আগস্টে রিজার্ভ সর্বোচ্চ ৪৮ বিলিয়ন ডলার অতিক্রম করেছিল। ওই সময় বিদেশি ঋণ নেয়াসহ নানাভাবে বাড়ানো হয়েছিল রিজার্ভ। তারপর থেকে ডলার সংকট কাটাতে গিয়ে কেন্দ্রীয় ব্যাংক ২৯ বিলিয়ন ডলারের অধিক বিক্রি করেছে। ফলে রিজার্ভ কমতে কমতে গত নভেম্বর শেষে ১৯ দশমিক ৩০ বিলিয়ন ডলারে নামে।

এরপর ফের ডিসেম্বরে বেড়ে দাঁড়ায় ২১ দশমিক ৮৬ বিলিয়নে। তারপর আবার কমতে কমতে গত মার্চের শেষে ১৯ দশমিক ৯১ বিলিয়ন ডলারে নেমেছিল রিজার্ভ। আর গত সপ্তাহ শেষে বৃদ্ধি পেয়ে তা ২০ বিলিয়ন ডলার ছাড়ায়।

সাধারণত, প্রতি বছর রমজান এবং ঈদকে ঘিরে রেমিট্যান্স বৃদ্ধি পায়। কিন্তু এবার বিপরীত চিত্র দেখা গেছে। গত মার্চে প্রবাসীরা ব্যাংকিং চ্যানেলে দেশে পাঠিয়েছেন ১৯৯ কোটি ৬৮ লাখ ডলার, যা গত বছরের একই মাস বা আগের মাস ফেব্রুয়ারির তুলনায় কম। মূলত ১২৩-১২৫ টাকায় উঠে যাওয়া ডলারের দাম হঠাৎই ১১২ থেকে ১১৫ টাকায় নামার কারণে প্রবাস থেকে দেশে হুন্ডিতে টাকা পাঠাচ্ছেন অনেকে। সবমিলে চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স এসেছে মোট এক হাজার ৭০৪ কোটি ডলার। এর আগে গত অর্থবছরের একই সময়ে এসেছিল এক হাজার ৬০৪ কোটি ডলার।

এই হিসাব অনুযায়ী চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে রেমিট্যান্স বৃদ্ধি পেয়েছে ১০৪ কোটি ডলার বা ৬ দশমিক ৪৮ শতাংশ। এর আগে গত ফেব্রুয়ারি পর্যন্ত প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৬১ শতাংশ।

ব্যাংকাররা জানিয়েছেন, কিছুদিন আগেও ব্যাংকের মাধ্যমে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়ে ডলার প্রতি পেয়েছেন ১২৩ থেকে ১২৪ টাকা। গত ১০ মার্চ পর্যন্ত ডলারের দর ছিল স্থিতিশীল। কিন্তু সোয়াপের মাধ্যমে ব্যাংক থেকে ডলার তুলে নেয়ার পর থেকে ডলার কেনা কমিয়ে দিয়েছে ব্যাংকগুলো। তারপর ধারাবাহিকভাবে কমে গত মাসের মাঝামাঝিতে ১১২ টাকা ৫০ পয়সা থেকে ১১৩ টাকায় নেমেছিল।

এদিকে হুন্ডির মাধ্যমে টাকা পাঠিয়ে ডলারের দর পাওয়া যাচ্ছে ১২০ থেকে ১২১ টাকা। তবে ব্যাংকগুলো ডলারের দর বাড়িয়ে এখন ১১৫ টাকায় কিনছে রেমিট্যান্স।

রিজার্ভ,বাংলাদেশ ব্যাংক

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close