• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ডিএসইএক্স সূচক রি-ব্যালেন্সিং করা হয়েছে

প্রকাশ:  ২৮ জানুয়ারি ২০২৪, ২৩:৫৬
নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ডিএসইএক্স -এর বার্ষিক রি-ব্যালেন্সিং করা হয়েছে। আজ রোববার (২৮ জানুয়ারি)এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এসএন্ডপি ইনডেক্স পদ্ধতি মেনে ও ডিএসই পর্ষদের অনুমোদন নিয়ে এটি করা হয়েছে।

এসএন্ডপি ইনডেক্স পদ্ধতি অনুযায়ী, রি-ব্যালেন্সিং রেফারেন্স তারিখ অনুযায়ী ফ্লোট সমন্বিত মার্কেট ক্যাপিটালাইজেশন ১০০ মিলিয়নের উপর হতে হবে, তবে অন্যান্য যোগ্যতা পূরণ করা সাপেক্ষে বর্তমান সূচক কোম্পানির ক্ষেত্রে তা ৭০ মিলিয়ন হলেও চলবে৷

পাশাপাশি স্টকগুলোর ন্যূনতম ছয় মাসের দৈনিক গড় লেনদেনের মূল্য ১ মিলিয়ন টাকা থাকতে হবে। যদি অন্যান্য যোগ্যতা পূরণ করে তবে বর্তমান সূচকের কোম্পানিগুলোর গড় লেনদেন ০.৭ মিলিয়ন টাকা হলেও স্টকটি সূচকে থাকবে। এছাড়াও সূচকের জন্য যোগ্য স্টকগুলোকে রি-ব্যালেন্সিং তারিখের তিনমাস আগের প্রতিমাসে স্বাভাবিক ট্রেডিং কার্যক্রমের অন্তত ৫০% ট্রেডিং দিবস থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, উপরোল্লিখিত বিষয় বিবেচনা করে এসএন্ডপি ইনডেক্স মেথোডলজি অনুযায়ী ২০২৪ সালে ইনডেক্সে রি-ব্যালেন্সিং-এর পর ১৬টি নতুন কোম্পানি ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত হয় ও ৮৩টি কোম্পানি বাদ পড়েছে। ২০১৩ সাল থেকে একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ২০১৩ সাল থেকে এসএন্ডপি কর্তৃক প্রদত্ত ইনডেক্স মেথোডোলজি-এর সূত্রানুযায়ী একটি কমিটি রি-ব্যালেন্সিং এর কাজটি সঠিকভাবে করে আসছে৷ তাই পুঁজিবাজার এবং বিনিয়োগকারীদের স্বার্থে ডিএসই সম্পর্কে সঠিক তথ্য উপস্থাপন করে বিনিয়োগকারীদের সঠিক তথ্য উপস্থাপনের জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

ডিএসসি,অর্থনীতি,শেয়ার বাজার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close