• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কর প্রদানের প্রক্রিয়া সহজ করা হচ্ছে : এনবিআর চেয়ারম্যান

প্রকাশ:  ০৬ মার্চ ২০২৪, ২৩:০১
পূর্বপশ্চিম ডেস্ক

কর না দেওয়ার প্রবণতা এ দেশের মানুষের সহজাত স্বভাব বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি বলেছেন, সে জন্য কর প্রদানের প্রক্রিয়া সহজ করা হচ্ছে। সবাই যাতে স্বপ্রণোদিত হয়ে কর দেন, সেই পরিবেশ সৃষ্টি করা হচ্ছে। ঘরে বসে সবাই এখন আয়কর জমা দিতে ও সার্টিফিকেট তুলতে পারছেন। করদাতাদের সমস্যা সমাধানের চেষ্টা করছে এনবিআর।

রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মিলনায়তনে আজ বুধবার দুপুরে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটকে সামনে রেখে প্রাক্‌-বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান এসব কথা বলেন।

রাজশাহী চেম্বারের সভাপতি মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এনবিআর সদস্য মো. মাসুদ সাদিক, হোসেন আহমদ, এ কে এম বদিউল আলম, রাজশাহী কর অঞ্চলের কমিশনার মো. শাহ আলী, রাজশাহীর কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মো. জাকির হোসেনসহ রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও বগুড়ার ব্যবসায়ী, উদ্যোক্তা এবং কাস্টমস, ভ্যাট ও কর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় এনবিআর চেয়ারম্যান বলেন, ‘করদাতাদের বিভিন্ন সমস্যা চিহ্নিত করে সেগুলোর সমাধানে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। কাস্টমস, ভ্যাট ও আয়কর নিয়ে কোনো করদাতা সমস্যায় পড়ে সমাধান না পেলে আমাদের কাছে অভিযোগ করবেন। বাংলাদেশকে দ্রুত উন্নত করতে হলে কর আদায় বাড়াতে হবে।’

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, ৯০ শতাংশ পণ্য এখন দেশে উৎপাদিত হচ্ছে। বাকি যে ১০ শতাংশ পণ্য আমদানি করা হচ্ছে, তা অভিজাত শ্রেণির মানুষের চাহিদার জন্য। ২১ লাখ আয়কর রিটার্ন দাখিলকারীর সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়ে এখন ৩৭ লাখে দাঁড়িয়েছে। চলতি বছরের জুনের মধ্যে তা বেড়ে ৪০ লাখ ছাড়াবে। দেশে এক কোটির বেশি কর শনাক্তকরণ নম্বর বা টিআইএনধারী রয়েছেন। ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানের সংখ্যা ২০২০ সালের জুনে ছিল দুই লাখ। এখন তা পাঁচ লাখ ছুঁয়েছে।

এনবিআর,রাজশাহী,কর ব্যবস্থা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close