• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইতিবাচক ধারায় ফিরছে পুঁজিবাজার

প্রকাশ:  ০৯ এপ্রিল ২০২৪, ১৪:৫২
নিজস্ব প্রতিবেদক

দেশের পুঁজিবাজার টানা দরপতন শেষে ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে। গতকাল সোমবার(৮ এপ্রিল) প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি সব মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস সূচক বাড়ল। এর আগে প্রায় দুই মাস ধরে পুঁজিবাজারে টানা দরপতন হয়। এতে ডিএসইর বাজার মূলধন লাখ কোটি টাকার ওপরে কমে যায়। এমন পরিস্থিতিতে বাজারে গুঞ্জন ছড়িয়ে পড়ে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আবার নিয়োগ পাচ্ছেন। তারপর থেকে ইতিবাচক ধারায় ফিরছে পুঁজিবাজার।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সোমবার পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার এবং ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী হয। লেনদেনের শেষ পর্যন্ত এই ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে। এমনকি লেনদেনের শেষদিকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ে। ফলে সবকটি সূচকের বড় উত্থান দিয়ে দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৩১৬টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ৩৬টি প্রতিষ্ঠানের। আর ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৮৬০ পয়েন্টে উঠে এসেছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৮ পয়েন্ট বেড়ে দুই হাজার ৩৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে এক হাজার ২৮১ পয়েন্টে দাঁড়িয়েছে।

সব মূল্যসূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৩২ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৩৬ কোটি ৭৫ টাকা। সেই হিসেবে লেনদেন কমেছে প্রায় ২১ কোটি ৪৩ লাখ টাকা।

গতকাল লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার। কোম্পানিটির ১৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাভেলো আইসক্রিমের ১৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে মালেক স্পিনিং।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে শাইনপুকুর সিরামিকস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ফু-ওয়াং সিরামিকস, এমারাল্ড অয়েল, বেস্ট হোল্ডিং, এশিয়াটিক ল্যাবরেটরিজ ও আইটিসি।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে হওয়া ১৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৭টির ও ১৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ছয় কোটি ২৯ লাখ টাকা।

শেয়ারবাজার,অর্থনীতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close